shono
Advertisement
Half day

১ জুলাই রাজ্য সরকারি দপ্তরে হাফ ছুটি! কেন?

হাফছুটি পাবেন না রাজ্য সরকারের এক দপ্তর।
Published By: Paramita PaulPosted: 09:00 PM Jun 26, 2024Updated: 09:00 PM Jun 26, 2024

নব্যেন্দু হাজরা: আগামী সপ্তাহের গোড়াতেই হাফ ছুটি সরকারি কর্মীদের। ১ জুলাই রাজ্য সরকারের অধিকাংশ দপ্তর দুপুর দুটোয় ছুটি হয়ে যাবে। কেন?

Advertisement

প্রতি বছরের মতো এবারও ১ জুলাই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বরেণ্য চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী স্মরণে চিকিৎসক দিবস পালন করবে রাজ্য। সেই উপলক্ষে ওই দিন রাজ্যের সরকারি অফিসগুলিকে অর্ধদিবস ছুটির ঘোষণাও করা হল। বুধবার নবান্নের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানানো হয়।

[আরও পড়ুন: হকার উচ্ছেদে কড়া রাজ্য, বৃহস্পতিবার ফের বৈঠকে মুখ্যমন্ত্রী]

তাতে বলা হয়েছে, রাজস্ব বিভাগ ছাড়া রাজ্যের বাকি সমস্ত দপ্তর ওই দিন দুপুর দুটোয় বন্ধ হয়ে যাবে। ফলে আগামী সপ্তাহের শুরুর দিনেই হাফছুটি পেতে চলেছেন সরকারি কর্মীরা।

প্রসঙ্গত, ১ জুলাই দিনটি ‘ডক্টরস ডে’ হিসেবে পালন করা হয় ভারতে। এই দিনটি এই দেশের এক মহৎ চিকিৎসকের জন্মদিন। তিনি পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়। চিকিৎসক হিসেবেও তিনি ছিলেন প্রবাদপ্রতিম। তাই তাঁর জন্মদিনকে স্মরণ করেই এই দিনটিকে চিকিৎসকদের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। ১৮৮২ সালের ১লা জুলাই পটনায় জন্মগ্রহণ করেন ড. বিধানচন্দ্র রায় (Bidhan Chandra Roy)। কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এলএমএস এবং এমডি ডিগ্রি লাভের পর উচ্চশিক্ষার জন্য বিলেতে পাড়ি দিয়েছিলেন তিনি। কিন্তু সেখানে তাঁর শিক্ষাগ্রহণের পথ খুব একটা সহজ ছিল না। তবু হাল ছাড়েননি। দেশে ফিরে প্র্যাকটিস শুরু করেন তিনি। চিকিৎসক বিধানচন্দ্র রায়কে নিয়ে সে সময় থেকেই নানা ‘মিথ’ প্রচলিত আছে। তাঁর জন্মবার্ষিকীতেই পালিত হয় ডক্টরস ডে। 

[আরও পড়ুন: ‘বুলডোজারের সামনে আমি দাঁড়াব’, উচ্ছেদ নিয়ে মমতাকে পালটা চ্যালেঞ্জ শুভেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী সপ্তাহের গোড়াতেই হাফ ছুটি সরকারি কর্মীদের।
  • ১ জুলাই রাজ্য সরকারের অধিকাংশ দপ্তর দুপুর দুটোয় ছুটি হয়ে যাবে।
  • ১ জুলাই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বরেণ্য চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী স্মরণে চিকিৎসক দিবস পালন করবে রাজ্য।
Advertisement