shono
Advertisement
New Market

ব্য়বসায়ী-হকার ঝামেলায় ধুন্ধুমার নিউ মার্কেট, রাস্তা অবরোধ করে বিক্ষোভ, বন্ধ বাজার

বিক্ষোভের জেরে নিউ মার্কেট চত্বরের শ্রীরাম আর্কেড, হগ মার্কেট, ট্রেজার আইল্যান্ড, সিমপার্ক মল, সিটি মার্ট-সহ সমস্ত বড় বিপণি বন্ধ হয়ে গেল। ব্যবসায়ীদের দাবি, এর জেরে তাঁদের কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে।
Published By: Sucheta SenguptaPosted: 04:46 PM Jun 29, 2024Updated: 06:57 PM Jun 29, 2024

অভিরূপ দাস: হকার উচ্ছেদ নিয়ে রণক্ষেত্র হয়ে উঠল নিউ মার্কেট। হকারদের একাংশের রাস্তা অবরোধের জেরে সমস্ত বাজার বন্ধ হয়ে গেল। শনিবার বিকেলে বৃষ্টি উপেক্ষা করে পুলিশের সঙ্গে রীতিমতো হাতাহাতিতে জড়ালেন হকাররা। ব্যবসায়ীদের অভিযোগ, হকার (Hawker) সংগঠনের নেতা তাঁদের একজনের গায়ে হাত তুলেছেন। যদিও হকার নেতার দাবি, এসব বানানো কথা। তিনি কারও গায়ে হাত তোলেননি। বরং পুলিশই জোর করে উচ্ছেদ করছিল। তার প্রতিবাদ করেছেন তাঁরা। তবে হকারদের এই বিক্ষোভের জেরে নিউ মার্কেট (New Market) চত্বরের শ্রীরাম আর্কেড, হগ মার্কেট, ট্রেজার আইল্যান্ড, সিমপার্ক মল, সিটি মার্ট-সহ সমস্ত বড় বিপণি বন্ধ হয়ে গেল। ব্যবসায়ীদের দাবি, তাঁদের কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) নির্দেশ অনুযায়ী, রাজ্যে বেআইনিভাবে দখল করা যে কোনও জায়গা থেকে সরিয়ে ফেলতে হবে অবৈধ দোকান, ভাঙতে হবে অবৈধ নির্মাণ। সেইমতো বিভিন্ন বাজার এলাকা সংলগ্ন ফুটপাত থেকে হকারদের সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তবে রাতারাতি উচ্ছেদ নয়, নিয়ম মেনে পুনর্বাসনের ব্যবস্থা করে তবে তাঁদের তোলা যাবে বলেও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শুক্রবার নিউ মার্কেট এলাকা দেখতে যান মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim), সঙ্গে ছিলেন ডেপুটি মেয়র অতীন ঘোষ, অরূপ বিশ্বাস, দেবাশিস কুমাররা। এর পরই সেখান থেকে কীভাবে হকারদের সরিয়ে পুনর্বাসন দেওয়া যায়, তা নিয়ে আলোচনা করেন।

[আরও পড়ুন: ১০ টন নষ্ট খেজুর ধাপায় ফেলতে চেয়ে চিঠি ব্যবসায়ীর, আপত্তি পুরসভার]

এর পর নিউ মার্কেটের স্থায়ী ব্যবসায়ীদের (Businessman)অভিযোগ, শনিবার সকালে হকারদের একাংশ তাঁদের কাছে দাবি করে, পার্কিং লট খালি করে দিতে হবে। সেখানেই তাঁরা পসরা নিয়ে বসবেন। তাতে ব্যবসায়ীরা রাজি না হলে দুপুর থেকে হকাররা পুরসভা বিল্ডিংয়ের সামনের রাস্তা অবরোধ করে বসেন। এদিকে ব্যবসায়ীদের অভিযোগ, শ্রীরাম আর্কেডের সেক্রেটারি ব্যবসায়ী মকশুদ খানের গায়ে হাত তুলেছে হকারদের একাংশ। অভিযোগের আঙুল উঠছে নিউমার্কেট হকার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি সইফ খানের বিরুদ্ধে। সইফের অবশ্য দাবি, ''অভিযোগ সম্পূর্ণ মিথ্যে। আমি কারও গায়ে হাত তুলিনি। ফিরহাদ হাকিম আমাদের জানিয়েছেন, হকারি করা বন্ধ নয়। ফুটপাতের তিন ভাগের একভাগ নিয়ে বিক্রি করতে হবে। ব্যবসায়ীরা সেটা মানতে চাইছেন না।'' অন্যদিকে, ব্যবসায়ীদের নেতা রাজীব সিংয়ের দাবি, ''এরা কেউ হকার নয়, স্থায়ীভাবে বসে গিয়েছেন। হকাররা মাস মাইনে দিয়ে কর্মচারী রাখছেন। অথচ আমরা কর্মচারী পাই না। এরা কি হকার?''

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: শপথ ইস্যু: মুখ্যমন্ত্রী ও তৃণমূলের বিরুদ্ধে মানহানির মামলা দায়েরের পথে রাজ্যপাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিউ মার্কেটে ব্যবসায়ী-হকারদের সংঘর্ষ, বিক্ষোভে রাস্তা অবরোধ।
  • শ্রীরাম আর্কেড, হগ মার্কেট, ট্রেজার আইল্যান্ড, সিমপার্ক মল, সিটি মার্ট-সহ সমস্ত বড় বিপণি বন্ধ হয়ে গেল।
Advertisement