shono
Advertisement

‘জঙ্গি বললেও আমরা প্যালেস্টাইনের পক্ষে’, সিপিএমের অবস্থান স্পষ্ট করলেন কারাট

ইজরায়েলের বিরোধিতা আর দেশের মোদি শাসনের বিরোধিতা, আলাদা নয়, বক্তব্য সিপিএমের।
Posted: 11:18 AM Oct 18, 2023Updated: 11:37 AM Oct 18, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: মোদি সরকারের নীতির বিরোধিতা করলেই সন্ত্রাসবাদী তকমা দেওয়া হচ্ছে। কাশ্মীরের জনতা, বিরোধী দলের নেতা থেকে সাংবাদিকদের সন্ত্রাসবাদী বলা হচ্ছে। এমনই অভিযোগ করলেন সিপিএম পলিটব্যুরোর সদস‌্য প্রকাশ কারাট (Prakash Karat)।

Advertisement

সিপিএমের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মঙ্গলবার কলকাতায় এক আলোচনা সভায় এসেছিলেন কারাট। নরেন্দ্র মোদির (Narendra Modi) নীতির প্রসঙ্গ টেনে ইজরায়েলের বিরোধিতা করে কারাট বলেন, ‘‘প‌্যালেস্টাইনের জনগণের মুক্তির দাবি মোদির বিরুদ্ধে লড়াই থেকে বিচ্ছিন্ন নয়।’’ তাঁর কথায়, ‘‘আমাদের জঙ্গি বললেও আমরা পালেস্টাইনের পক্ষেই সমর্থন করে প্রচার করব। প‌্যালেস্টাইনের দিক থেকে যে জঙ্গি সংগঠন হামলা করছে তার অবশ‌্য আমরা নিন্দা করি। কিন্তু ইজারায়েলের পক্ষে আমরা নই।’’ ইজরায়েলের বিরুদ্ধে প্রচার চালানোর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরোধিতাতেও প্রচার করবে সিপিএম।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রূপকথা নেদারল্যান্ডসের, নেপথ্যে এক প্রোটিয়াই]

কারাটের কথায়, ইজরায়েলের দখলদারির বিরোধিতা দেশের মোদি শাসনের বিরুদ্ধে লড়াই থেকে বিচ্ছিন্ন নয়। সিপিএম (CPIM) প‌্যালেস্টাইনের মুক্তির দাবিতে লড়াইয়ের পথে থাকবে। এই বার্তা দেওয়ার পাশাপাশি কারাটের দাবি, মোদি ইজরায়েলকে একতরফাভাবে সমর্থন করছে। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের সরাসরি মদতে চলছে দখলদারি। কারাটের বক্তব‌্য, মোদির নেতৃত্বে বিজেপি (BJP) সরকার গণতন্ত্র, রাজ্যের অধিকার-সব ধ্বংস করতে চাইছে। 

[আরও পড়ুন: আকাশপথে হামলা গাজার হাসপাতালে! মৃত ছাড়াল ৫০০]

এদিন কলকাতা জেলা পার্টি অফিস অর্থাৎ প্রমোদ দাশগুপ্ত ভবনে সিপিএমের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সাধারণ সভার বিষয় ছিল, ‘কমিউনিস্ট ম্যানিফেস্টোর ১৭৫ বছর ও বর্তমান সময়।’ বক্তব‌্য রাখেন সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম (Mohammad Selim), কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার। সভায় সভাপতিত্ব করেন বামফ্রন্ট চেয়ারম‌্যান বিমান বসু (Biman Basu)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement