shono
Advertisement

প্রয়াত হাই কোর্টের বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায়, শোকস্তব্ধ রাজ্যপাল-মুখ্যমন্ত্রী

মাত্র তিন বছরের কর্মজীবনে একাধিক গুরুত্বপূর্ণ মামলার রায়দান করেছেন তিনি। The post প্রয়াত হাই কোর্টের বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায়, শোকস্তব্ধ রাজ্যপাল-মুখ্যমন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 01:32 PM Jul 03, 2020Updated: 02:34 PM Jul 03, 2020

শুভঙ্কর বসু: ইহলোক ছেড়ে অমৃতলোকের পথে পাড়ি দিলেন কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) অন্যতম বিচারপতি প্রতীক প্রকাশ বন্দোপাধ্যায়। শুক্রবার ভোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। মাত্র তিন বছরে তিনি বেশ কয়েকটি মামলায় অসামান্য রায়দান করেছেন। তাঁর মৃত্যুতে টুইটে শোকজ্ঞাপন করেন রাজ্যপাল জগদীপ ধনকড় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

ক্যালকাটা বয়েজ স্কুল থেকে শিক্ষালাভের পর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইনের ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালের ২৫ জানুয়ারি তিনি কলকাতা হাই কোর্টের বারের সদস্য হিসেবে নথিভুক্ত হন। আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। আইনজীবী হিসেবে কাজ করাকালীন ‘পশ্চিমবঙ্গ আবগারি আইন’, ‘জরুরি পণ্য পরিষেবা আইন’ নিয়ে একাধিক পরীক্ষামূলক লেখালেখি করেছেন। এছাড়াও ‘ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুডিশিয়াল সায়েন্সে’ তিনি অতিথি অধ্যাপক হিসেবে কাজ করেছেন। ২০১৭-র সেপ্টেম্বরে তিনি হাই কোর্টের বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন। বিচারপতি হিসেবে শপথ গ্রহণের আগে পর্যন্ত ‘প্রতীক দা’ নামে একটি আইন বিষয়ক ব্লগও লিখতেন।

[আরও পড়ুন: বাঘাযতীন, কালীঘাট-সহ কলকাতার ৮টি ব্রিজ জরুরি মেরামতির সিদ্ধান্ত KMDA’র]

লকডাউনের সময়ে দক্ষতার সঙ্গে এজলাস সামলেছেন তিনি। মাত্র তিন বছরের কর্মজীবনে চাইল্ড কেয়ার লিভ মামলা থেকে শুরু করে কলকাতা প্রাক্তন কমিশনার রাজীব কুমারের মামলা-সহ একাধিক গুরুত্বপূর্ণ মামলার রায়দান করেছেন। তবে শুক্রবার সকালে সব শেষ। মাত্র একান্ন বছর বয়সি ওই বিচারপতি হৃদরোগে আক্রান্ত হন। একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে ততক্ষণে সব শেষ। কর্মরত বিচারপতির অকাল মৃত্যুতে আইনজীবী ও বিচারপতি মহলে শোকের ছায়া।  

টুইটে সমবেদনা জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। তাঁর মৃত্যুকে অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেছেন তিনি। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) এ খবর শুনে শোকাহত। বিচার জগতে শূন্যতার সৃষ্টি হল বলেই টুইটে জানান রাজ্যের প্রশাসনিক প্রধান।

[আরও পড়ুন: ফের প্রাতঃভ্রমণে বেরিয়ে বাধার মুখে দিলীপ ঘোষ, মিলল না ইকো পার্কে ঢোকার অনুমতি]

The post প্রয়াত হাই কোর্টের বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায়, শোকস্তব্ধ রাজ্যপাল-মুখ্যমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement