shono
Advertisement
kolkata Municipal Corporation

সাবধান! গরমের পরিত্রাতা আখের রসে মিলছে 'বিষ', অভিযান চালিয়ে বিস্ফোরক তথ্য পুরসভার হাতে

মুক্তারাম বাবু স্ট্রিটে-সহ আশেপাশের এলাকায় অভিযান চালায় কলকাতা পুরসভা।
Posted: 09:19 AM Apr 28, 2024Updated: 09:19 AM Apr 28, 2024

স্টাফ রিপোর্টার: আখের শরবতে, ফলের রসে, লস্যতি দেওয়া হচ্ছে মাছের বরফ! অভিযান চালিয়ে হাতেনাতে ধরল কলকাতা পুরসভার খাদ‌্য নিরাপত্তা বিভাগ। চার নম্বর বরোর উত্তর কলকাতার মুক্তারাম বাবু স্ট্রিটে অভিযান চালিয়েছিল কলকাতা পুরসভার 'ফুড সেফটি টিম'।

Advertisement

সেখানেই দেখা যায়, রাস্তার ধারের একাধিক শরবতের দোকানে যে বরফ দেওয়া হচ্ছে তা খাওয়ার যোগ‌্য নয়। কিছু মাছের বরফ, একাধিক বরফে থিক থিক করছে ধুলো। কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) ফুড সেফটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক ডা. তরুণ সাঁফুই জানিয়েছেন, যে ধরনের বরফ এক অংশের ব‌্যবসায়ী ব‌্যবহার করছেন তা বাণিজ্যিক বরফ বা ইন্ডাস্ট্রিয়াল আইস।

[আরও পড়ুন: বামেরা ক্ষমতায় এলে দ্বিগুণ হবে লক্ষ্মীর ভাণ্ডার! ভোটপ্রচারে সৃজনের মন্তব্য নিয়ে শোরগোল]

পুর স্বাস্থ‌্যদফতরের আধিকারিকরা জানান, ইন্ডাস্ট্রিয়াল আইস যে ধরনের জলে তৈরি তা খাওয়ার অযোগ‌্য। টাইফয়েড, জন্ডিসের মতো অসুখ হতে পারে ওই বিষাক্ত বরফ থেকে। অণুবীক্ষণ যন্ত্রের তলায় ওই বরফ ফেললেই ধরা পড়বে কোটি কোটি ব‌্যাকটিরিয়া। কলকাতা পুরসভার স্বাস্থ‌্যদফতরের আধিকারিকরা জানিয়েছেন, গোটা গ্রীষ্ম জুড়ে কলকাতা এলাকায় অভিযান চালাবে পুরসভা। পরখ করে দেখা হবে বরফ। যে সমস্ত দোকানে ইন্ডাস্ট্রিয়াল আইসের দেখা মিলবে, সঙ্গে সঙ্গে তা বাজেয়াপ্ত করা হবে। বাণিজ্যিক বরফ নিয়ে সচেতনতা প্রচারে কলকাতার অলিতে গলিতে লিফলেট বিলি করছে পুরসভা।

[আরও পড়ুন: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক, ফের বিশ্বমঞ্চে ভারতের জয়জয়কার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement