shono
Advertisement

গার্ডেনরিচ কাণ্ড: দেশ-বিদেশে ১৬০০ ব্যাংক অ্যাকাউন্টের হদিশ, ফ্রিজ প্রতারকের আমিরের কোটি-কোটি টাকা

দেশের বিভিন্ন প্রান্ত ও বিদেশ থেকে অ্যাকাউন্টগুলিতে লেনদেন করা হত।
Posted: 08:34 PM Oct 11, 2022Updated: 08:39 PM Oct 11, 2022

সুব্রত বিশ্বাস: গার্ডেনরিচের গেমিং অ্যাপ প্রতারণা কাণ্ডে ফের কোটি-কোটি টাকার হদিশ। দেশ-বিদেশের ১৬০০ ব্যাংক অ্যাকাউন্টে থাকা ৩২ কোটি টাকা ফ্রিজ করল লালবাজার। পুলিশ সূত্রে খবর, দেশের বিভিন্ন প্রান্ত ও বিদেশ থেকে এই অ্যাকাউন্টগুলিতে লেনদেন করা হত। লেনদেনকারীদের বিষয় তথ্য জানতে মরিয়া লালবাজারের গোয়েন্দারা। এর সঙ্গে আমির খান সঙ্গী শুভজিৎ শ্রীমাণির যোগ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

গেমিং অ্যাপ প্রতারণা কাণ্ডে গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খানকে গ্রেপ্তার করে ইডি। তাঁর দু’তলা বাড়িতে তল্লাশি চালিয়ে ১৭ কোটি ৩২ লক্ষ টাকা উদ্ধার করেছিল ইডি। এরপর একাধিক অ্যাকাউন্ট থেকে আমির খানের ২০ কোটি বাজেয়াপ্ত করা হয়। এবার আরও ৩২ কোটি টাকা ফ্রিজ করল লালবাজার। পাশাপাশি বিট কয়েনে বিনিয়োগ করা ১০০ কোটি টাকারও হদিশ পায় পুলিশ। বাজেয়াপ্ত হয় প্রচুর বিট কয়েনও।

[আরও পড়ুন: রাজনৈতিক প্রতিহিংসার জেরেই ‘সিংহাসনচ্যুত’ সৌরভ! তোপ তৃণমূলের, পালটা বিজেপির]

গার্ডেনরিচের ঘটনায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডিও তদন্ত চালাচ্ছে। সপ্তাহ দু’য়েক আগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট গার্ডেনরিচের সিজিআর রোডে ব‌্যবসায়ী আমির খানের বাড়ি থেকে উদ্ধার করে ১৭ কোটি ৩২ লাখ টাকা। তার বিরুদ্ধে থাকা পার্ক স্ট্রিট থানায় (Park Street Police Station) অভিযোগের ভিত্তিতে গাজিয়াবাদ থেকে লালবাজারের গোয়েন্দারা তাকে গ্রেপ্তার করেন। আমিরকে প্রাথমিক জেরার পর গোয়েন্দারা জেনেছেন যে, উদ্ধার হওয়া ১৭ কোটি টাকাও সে রেখেছিল ক্রিপটোকারেন্সিতে। বিটকয়েন ভাঙিয়েই সে ওই বিপুল পরিমাণ টাকা রেখেছিল বাড়িতে। ওই টাকা পরিবহণ ব‌্যবসায়ে লগ্নি করার ছক ছিল বলে অভিযোগ।

গোয়েন্দাদের কাছে খবর, বিদেশে পড়াশোনা করেছিল সে। সেখান থেকেই গেমিং অ‌্যাপের মাধ‌্যমে প্রতারণার বিষয়টি সে জানতে পারে। মধ‌্য প্রাচ্যের ওই দুই দেশে তার কয়েকজন আত্মীয় আছেন। আমির নিজেও হাওলার কারবারের সঙ্গে জড়িত। সেই সূত্র ধরে প্রথম দিকে প্রতারণা ও জালিয়াতির বিপুল টাকা হাওলায় পাঠাত বিদেশে। পরে গেমিং অ্যাপ বানিয়ে প্রতারণা করে প্রচুর টাকা হাতায় সে।

[আরও পড়ুন: মানিক ভট্টাচার্যের ছেলের অ্যাকাউন্টে কোটি-কোটি টাকা! আদালতে বিস্ফোরক ইডি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement