shono
Advertisement

এবার পুজোর থিমে লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় ও বাপি লাহিড়ী, অভিনব শ্রদ্ধা এই ক্লাবের

মণ্ডপজুড়ে থাকবে একাধিক চমক।
Posted: 04:50 PM Jun 11, 2022Updated: 05:40 PM Jun 11, 2022

সুলয়া সিংহ: ইহলোক থেকে তাঁরা বিদায় নিয়েছেন চিরতরে। কিন্তু রয়ে গিয়েছে তাঁদের সৃষ্টি, অমলিন সুরেলা কণ্ঠ। তাঁরা লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায় এবং বাপি লাহিড়ী। চলতি বছরই সংগীত জগতে তিন নক্ষত্রপতন ঘটেছে। কিন্তু মৃত্যুর পরও তাঁরা অমর আপামর দেশবাসীর মনে। আর সেই প্রতিফলন ঘটতে চলেছে এবারের দুর্গাপুজোয়। এই তিন কিংবদন্তিকে অভিনব শ্রদ্ধাজ্ঞাপনের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কলকাতার পুজো (Durga Puja) কমিটি।

Advertisement

বাঙালির শ্রেষ্ঠ উৎসবের সঙ্গে ওতপ্রতভাবে জড়িয়ে লতা-সন্ধ্যা-বাপি। নিজেদের সুরেলা সৃষ্টি দিয়েই সব সীমারেখা নিশ্চিহ্ন করে মানুষকে একসুতোয় বেঁধে রাখতে সফল হয়েছেন চিরকাল। দুর্গাপুজোয় মণ্ডপে মণ্ডপে তাঁদের গাওয়া গান না চললে উৎসবের আনন্দই যেন অসম্পূর্ণ থেকে যায়। তাই তাঁদের প্রয়াণের বছরে পুজোয় তাঁদেরই স্মরণ করবে ভবানীপুর দুর্গোৎসব সমিতি। এই পুজো কমিটির সম্পাদক শুভঙ্কর রায়চৌধুরী জানান, মণ্ডপজুড়েই লতা, সন্ধ্যা ও বাপিদার উপস্থিতি অনুভব করা যাবে। শোনা যাবে তাঁদের গান, দেখা যাবে গানের বাইরে তাঁরা কীভাবে জীবনযাপন করতেন, কী ছিল তাঁদের ভালবাসা। তাঁদের পুরনো সমস্ত কনসার্ট-সহ জীবনের নানা স্মরণীয় মুহূর্তের সাক্ষী থাকবেন দর্শনার্থীরা। এছাড়াও মণ্ডপে তিন নক্ষত্রের আবক্ষ মূর্তিও বসানোর পরিকল্পনা রয়েছে।

[আরও পড়ুন: এসব বরদাস্ত করা হবে না, কঠোর ব্যবস্থা নেওয়া হবে, হাওড়ার হিংসা রুখতে কড়া বার্তা মমতার]

শুভঙ্করবাবুর কথায়, “তাঁরা আমাদের গানের এক স্বর্ণযুগ উপহার দিয়েছিলেন। সেই কথা মাথায় রেখেই এবার আমরা আমাদের পুজোর থিমের নাম দিয়েছি, দ্য গোল্ডেন মিউজিক্যাল এরা।” টালিগঞ্জের আর্ট ডিরেক্টরদের একটি দল মিলে এই ভাবনা ভবানীপুরের মণ্ডপে ফুটিয়ে তুলতে চলেছেন। পুরো বিষয়টি নিয়ে একটি থিম সংও তৈরির পরিকল্পনা করেছেন ক্লাবকর্তারা। লতা (Lata Mangeshkar), সন্ধ্যা এবং ‘ডিস্কো কিং’ বাপি লাহিড়ীর জনপ্রিয় সব গানের নানা কথা সহযোগেই তৈরি হবে সেই গান। কুমার শানু কিংবা আশা ভোঁসলের মতো কোনও কিংবদন্তিকে দিয়ে গান রেকর্ড করার ইচ্ছা রয়েছে তাঁদের।

এখানেই শেষ নয়, উৎসবের চারটে দিন জমজমাট সংগীতানুষ্ঠানেরও আয়োজন করা হচ্ছে। সুরের জগতের তিন মহারথীর গান গেয়েই শ্রদ্ধা নিবেদন করা হবে। আবার কেউ চাইলে মিউজিক্যাল ইনস্ট্রুমেন্টে সুরেলা প্রণামও জানাতে পারেন তিন শিল্পীকে। সব মিলিয়ে জমজমাট হতে চলেছে ভবানীপুর দুর্গোৎসব সমিতির ৫৭তম বর্ষ। এবারের পুজোর ‘স্বর্ণযুগে’র উদ্বোধন কে করবেন? শুভঙ্করবাবু জানালেন, তালিকা দীর্ঘ। অনেকের সঙ্গেই কথাবার্তা বলা হচ্ছে। বাকিটা ক্রমশ প্রকাশ্য।

[আরও পড়ুন: রেস্তরাঁর ইটালিয়ান খাবারের নাম ‘রাহুল গান্ধী’! প্রকাশ্যে আসতেই আন্দোলনের হুমকি কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement