গাড়িতে লালবাতি প্রসঙ্গে অরূপের পক্ষে সওয়াল মুখ্যমন্ত্রীর

12:38 PM May 29, 2017 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিভিআইপি সংস্কৃতিতে ইতি টানতে পয়লা মে থেকে গাড়িতে লালবাতি লাগানোয় নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। অথচ, কেন্দ্রীয় নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে এখনও গাড়িতে লালবাতি লাগিয়ে ঘুরছেন রাজ্যের পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস। সোমবারই সংবাদ সংস্থা এএনআই সেই ছবি প্রকাশ করে। যার জেরে নবান্নে সাংবাদিক বৈঠক ডেকে কেন্দ্রের প্রবল সমালোচনা করলেন মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। স্পষ্ট জানিয়ে দিলেন, আইনশৃঙ্খলা রাজ্যের অভ্যন্তরীণ বিষয়। এই বিষয়ে কেন্দ্র হস্তক্ষেপ করতে পারে না।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[বরকতি, সিদ্দিকুল্লাহর পথে হেঁটে মন্ত্রী অরূপের গাড়িতেও বহাল লালবাতি]

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “অরূপ কোনও দোষ করেনি। কেন্দ্রের একতরফা সিদ্ধান্ত মানব না। কাউকে কিছু না জানিয়ে, রাজ্যের বিরোধিতা অগ্রাহ্য করে কেন্দ্র লালবাতি ব্যবহারে মানা করেছে।” তাঁর অভিযোগ, লালবাতি নিষিদ্ধ করার আগে কেন্দ্র সব রাজ্যের কাছে চিঠি পাঠিয়ে তাদের মতামত জানতে চেয়েছিল। রাজ্য তার প্রতিবাদ জানায়। কিন্তু রাজ্যের বিরোধিতা গুরুত্ব না দিয়ে প্রতিবাদপত্র জমা দেওয়ার শেষ তারিখের আগেই মধ্যরাতে আচমকাই লালবাতি ব্যবহার নিষিদ্ধ বলে ঘোষণা করে কেন্দ্র। মমতার দাবি, তাহলে রাজ্যের মন্ত্রীদের নিরাপত্তার জন্য সরকারি গাড়িতে পতাকা বা অন্য কোনও চিহ্নের ব্যবস্থা করুক কেন্দ্র। তাঁর স্পষ্ট কথা, হাইওয়েতে বা জাতীয় সড়কে দুরন্ত গতিতে ট্রাক, বড় গাড়ি যাতায়াত করে। তারা পুলিশ বা সরকারি গাড়িকেও মানে না। তাহলে রাজ্যের কোনও মন্ত্রী দুর্ঘটনায় পড়লে কে দায়ী হবেন সেক্ষেত্রে?

[কেন্দ্রের নিষেধাজ্ঞার প্রতিবাদে প্রকাশ্যে গরু জবাই কংগ্রেস কর্মীদের]

টিপু সুলতান মসজিদের প্রাক্তন ইমাম বরকতি ছাড়াও কেন্দ্রের নিয়ম অগ্রাহ্য করে গাড়িতে লালবাতি লাগিয়ে ঘোরার অভিযোগ উঠেছে রাজ্যের দুই মন্ত্রী সিদ্দিকুল্লাহ, অরূপ বিশ্বাসের বিরুদ্ধে। সোমবার মিরিকে তৃণমূলের পুরবোর্ড গঠনের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময় পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাসের গাড়ির বেশ কয়েকটি ছবি প্রকাশ করে সংবাদ সংস্থা এএনআই। সেই ছবিতে দেখা যাচ্ছে, মন্ত্রীর গাড়ির মাথায় জ্বলজ্বল করছে লালবাতি। অথচ এবছরেরই পয়লা মে থেকে ভিভিআইপি সংস্কৃতিতে ইতি টানতে দেশ জুড়ে সমস্ত গাড়িতে লালবাতির ব্যবহার নিষিদ্ধ করেছে কেন্দ্র। এমনকী, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিরাও এই নিয়মের আওতায় পড়বেন। কয়েকটি জরুরি পরিষেবা যেমন পুলিশ, অ্যাম্বুল্যান্স, দমকলের গাড়িতে লালবাতি লাগানোর অনুমতি দেওয়া হয়েছে। এ বিষয়ে তাঁর প্রতিক্রিয়া চাইতে হলে মন্ত্রী জোর গলায় বলেন, “আমাদের সরকার এখনও লালবাতি নিষিদ্ধ বলে ঘোষণা করেনি। আর আমরা অন্য কারও নির্দেশ মানতে বাধ্য নই।” অথচ দেশের সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী, মুখ্যমন্ত্রী, রাজ্যের ক্যাবিনেট মন্ত্রী, আমলা, হাই কোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি, এমনকী প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিও তাঁদের গাড়িতে লালবাতি লাগাতে পারবেন না বলে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হয় কেন্দ্রের তরফে।

[এই প্রথম বিদেশ সফরে মোদির নিরাপত্তার দায়িত্বে মহিলা এসপিজি]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post গাড়িতে লালবাতি প্রসঙ্গে অরূপের পক্ষে সওয়াল মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next