shono
Advertisement

২১ ফেব্রুয়ারি নয়, ১০০ দিনের টাকা দেওয়ার দিন পিছোলেন মুখ্যমন্ত্রী, কেন?

মনরেগা প্রকল্পে বাংলার জবকার্ড হোল্ডাররা কেন্দ্রীয় বঞ্চনার শিকার!
Posted: 03:17 PM Feb 15, 2024Updated: 05:34 PM Feb 15, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ২১ ফেব্রুয়ারি নয়, ১০০ দিনের প্রকল্পে বঞ্চিত শ্রমিকরা টাকা পাবেন ১ মার্চ থেকে। বিধানসভায় জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনরেগা প্রকল্পে বাংলার জবকার্ড হোল্ডাররা কেন্দ্রের টাকা পায়নি। তাঁদের পাওনা মেটানোর উদ্যোগ নিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। ২১ ফেব্রুয়ারি থেকে তাঁদের টাকা পাওয়ার কথা। কিন্তু সেই দিনক্ষণ বদল হল বলে জানালেন মমতা।

Advertisement

কেন হঠাৎ দিনবদল? কারণ হিসেবে মমতা জানিয়েছেন, ২১ লক্ষ নয়, সার্ভে করে দেখা গিয়েছে বঞ্চিত শ্রমিকের সংখ্যা ২৪ লক্ষ। তাই টাকা পাঠানোর দিন বদল করা হল। 

[আরও পড়ুন: সন্দেশখালিকে উত্তপ্ত করতে ‘নন্দীগ্রাম মডেল’! বিজেপির ষড়যন্ত্র ফাঁস করে অডিও প্রকাশ কুণালের]

প্রসঙ্গত, একশো দিনের বকেয়া মেটাচ্ছে না কেন্দ্র। রাজ্যের তরফে এনিয়ে একাধিকবার উষ্মা প্রকাশ করা হয়েছে। কেন্দ্রকে একাধিকবার চিঠিও দিয়েছে রাজ্য। কিন্তু বকেয়া আদায় হয়নি। গতমাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বকেয়া মেটানোর জন্য ৭ দিনের সময়সীমা বেঁধে দিয়েছিলেন। তার মধ্যে টাকা না মিললে ধরনার ডাকও দেন তিনি। সেই মতো চলতি মাসের শুরু রেড রোডে ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। তাতেও বকেয়া আদায় হয়নি।

এই পরিস্থিতিতে রাজ্য বাজেটে শ্রমিকদের জন্য বড়সড় সুখবর দিলেন অর্থমন্ত্রী। জানালেন,  MGNREGA প্রকল্পে কেন্দ্র বরাদ্দ বন্ধ করে দেওয়ায় ২১ লক্ষ জবকার্ড হোল্ডার শ্রমিক যারা বঞ্চিত হয়েছেন, তাঁদের বকেয়া মেটানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ২১ ফেব্রুয়ারির মধ্যে মজুরি প্রদানের কথা বলা হয়েছে। যার জন্য বরাদ্দ করা হয়েছে ৩৭০০ কোটি টাকা। এদিন বিধানসভায় সেই বকেয়া প্রদানের দিনবদলের কথা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

[আরও পডুন: ‘কাঁটার মুকুট লাগে ভারী’, বিধানসভায় তাৎপর্যপূর্ণ মন্তব্য ‘ক্লান্ত’ মদনের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement