shono
Advertisement

Kolkata Metro: কালীপুজোয় মাঝরাত পর্যন্ত চলবে মেট্রো, বাড়ছে ট্রেনও, জেনে নিন সময়সূচি

অতিরিক্ত ট্রেন চালাবে পূর্ব রেল।
Posted: 08:56 AM Oct 20, 2022Updated: 09:18 AM Oct 20, 2022

সুব্রত বিশ্বাস ও নব্যেন্দু হাজরা: দুর্গাপুজোর পর কালীপুজোর (Kali Puja 2022) দিনও অর্থাৎ সোমবার মাঝরাত পর্যন্ত চলবে মেট্রো। তাছাড়া দীপাবলি উপলক্ষেও কালীপুজোর পরদিন অর্থাৎ মঙ্গলবার বিশেষ ট্রেন চালাবে কলকাতা মেট্রো (Kolkata Metro)। মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে ওই দু’দিন মেট্রোর প্রথম এবং শেষ পরিষেবার সময়সূচি জানানো হয়েছে। পাশাপাশি অতিরিক্ত ট্রেনও চলবে ওইদিন।

Advertisement

কালীপুজো উপলক্ষে দক্ষিণেশ্বর, কালীঘাটে প্রচুর ভক্তসমাগম হয়। মাঝরাত পর্যন্ত তাঁরা থাকেন মন্দিরে। তাঁদের যাতে ফিরতে সমস্যা না হয় তার জন্যই বিশেষ মেট্রো পরিষেবার ব্যবস্থা করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: গুজরাট-পাঞ্জাবের সরকারি ভবনে বিস্ফোরণের হুমকি, কলকাতা থেকে এসটিএফের হাতে গ্রেপ্তার ২]

২৪ অক্টোবর অর্থাৎ কালীপুজোর (Kali Pujo) দিন দক্ষিণেশ্বর-কবি সুভাষ স্টেশন পর্যন্ত মোট ২০০টি ট্রেন (আপ এবং ডাউনে ১০০টি করে) চালানো হবে। এর মধ্যে থাকবে ৬ জোড়া (আপ এবং ডাউনে ৬টি করে) বিশেষ ট্রেন। কালীপুজোয় কবি সুভাষ থেকে প্রথম বিশেষ ট্রেন রাত ৯টা ৫৪ মিনিটে এবং দক্ষিণেশ্বর থেকে বিশেষ ট্রেন রাত ৯টা ৪৮ মিনিটে ছাড়বে। দু’টি স্টেশন থেকেই শেষ বিশেষ ট্রেন রাত ১২টায়।

২৫ অক্টোবর, দীপাবলির (Diwali) দিন মোট ১৮৮টি মেট্রো (আপ এবং ডাউনে ৯৪টি করে) পরিষেবা দেবে। ওই দিন কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে শেষ বিশেষ ট্রেন ছাড়বে রাত ১০টা ৩৫ মিনিটে। এছাড়া কালীপুজো এবং দীপাবলির দু’দিনই মেট্রো রেলের নিয়মিত পরিষেবা শুরু হবে সকাল ৬টা ৫০ মিনিটে। ওই দুদিন দক্ষিণেশ্বর ও কালীঘাটে প্রচুর ভক্ত সমাগম হয়। তাদের কথা মাথায় রেখেই মেট্রোর এই পরিষেবা বৃদ্ধির সিদ্ধান্ত।

[আরও পড়ুন: নাগাভূমে শান্তি ফেরাতে NSCN-এর ‘শান্তি বৈঠক’ খাস কলকাতায়, মিলবে কি সমাধান সূত্র?]

কালীপুজো ও দীপাবলি উপলক্ষে সোম ও মঙ্গলবার শিয়ালদহে ন’টি অতিরিক্ত ট্রেন চালাবে পূর্ব রেল। যে ট্রেনগুলি গন্তব্যের সব স্টেশনে দাঁড়াবে। একজোড়া ট্রেন চলবে শিয়ালদহ-ডানকুনির মাঝে। শিয়ালদহ থেকে ট্রেনটি ছাড়বে রাত সাড়ে এগারোটা, ডানকুনি থেকে ছাড়বে রাত ১২টা ২৫ মিনিটে। শিয়ালদহ-বারাসতের মাঝে ট্রেনটি শিয়ালদহ থেকে ছাড়বে রাত ১২টা ১০ মিনিটে, বারাসত থেকে ছাড়বে রাত ১টা ১০ মিনিটে। শিয়ালদহ থেকে রানাঘাটের ট্রেনটি ছাড়বে রাত ১২টা ৪০ মিনিটে ও রানাঘাট থেকে রাত ১১টা ৪৫ মিনিটে। শিয়ালদহ-বারুইপুরের মাঝের ট্রেনটি শিয়ালদহ থেকে ছাড়বে রাত সাড়ে ১২টা ও বারুইপুর থেকে ছাড়বে রাত ১টা ২৫ মিনটে।

শিয়ালদহ থেকে বিকেল ৫টা ৩৫ মিনিটে বারুইপুরের জন‌্য ছাড়বে আরও একটি ট্রেন। কালী প্রতিমার ভাসানের জন‌্য চক্ররেল ২৫-২৮ অক্টোবর পর্যন্ত বিকেল চারটে থেকে পরেরদিন সকাল সাতটা পর্যন্ত নিয়ন্ত্রণে থাকবে। ওই সময় তিনটি কলকাতা, দু’জোড়া শিয়ালদহ, এক জোড়া বালিগঞ্জ ও এক জোড়া মাঝেরহাট পর্যন্ত স্বল্পদূরত্বে চলবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement