shono
Advertisement

রাজ্যের ৫ ধর্ষণের কেস ডায়রি তলব হাই কোর্টের, নির্যাতিতার পরিবার ও সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ

হাঁসখালি ধর্ষণ মামলায় প্রত্যক্ষদর্শীদের নিরাপত্তা চেয়ে জনস্বার্থ মামলা আইনজীবী অনিন্দ্যসুন্দর দাসের।
Posted: 11:41 AM Apr 19, 2022Updated: 05:48 PM Apr 19, 2022

গোবিন্দ রায়: রাজ্যের পাঁচ গণধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মামলায় নির্যাতিতার পরিবার ও সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে, রাজ্যকে নির্দেশ কলকাতা হাই কোর্টের (Calcutta High Court)। আগামী ২২ মে ফের এই মামলার শুনানি। ওইদিনই রিপোর্ট ও কেস ডায়েরি পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে হাঁসখালি ধর্ষণ মামলায় (Hanskhali Rape Case) প্রত্যক্ষদর্শীদের নিরাপত্তা চেয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে জনস্বার্থ মামলা করলেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Advertisement

ময়নাগুড়ি, নেত্রা, নামখানা, শান্তিনিকেতন ও পিংলা, এই ৫ টি গণধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মামলায় আদালতের হস্তক্ষেপ, সিবিআই (CBI) তদন্ত বা অবসরপ্রাপ্ত বিচারপতির পর্যবেক্ষণে তদন্তের আরতি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিজেপির লিগ্যাল সেলের মহিলা আইনজীবীরা। পুলিশি তদন্ত, সাক্ষীদের নিরাপত্তা নিয়ে আদালতে সংশয় প্রকাশ করেন মামলাকারীরা। তদন্ত সঠিক পথে এগোচ্ছে না বলেও অভিযোগ করেন তারা। এরপরই রাজ্যের কাছে তদন্তের গতিপ্রকৃতি জানতে চায় আদালত। সেখানে রাজ্যের তরফে তথ্য দেওয়া হয়। এরপরই রাজ্যকে নির্যাতিতাদের পরিবার ও সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে হাই কোর্টের তরফে।

[আরও পড়ুন: ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই স্থগিত তৃণমূলের নতুন মহিলা কমিটি, কাজ চালাবেন পুরনোরাই]

এদিকে এদিনই হাঁসখালি ধর্ষণ মামলায় প্রত্যক্ষদর্শী এবং পরিবারের সদস্যদের নিরাপত্তা চেয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে জনস্বার্থ মামলা করেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। তিনি দ্রুত শুনানির আবেদন জানান। বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ, এমনটাই খবর।

উল্লেখ্য, আগেই হাঁসখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। সেই মতো তদন্ত চলছে। দফায় দফায় চলছে বয়ান রেকর্ড। মৃতা ও অভিযুক্তদের বাড়ি থেকে নমুনাও সংগ্রহ করেছে সিবিআই আধিকারিকরা।

[আরও পড়ুন: ‘মানবিক দিক থেকে ক্যানসার আক্রান্ত এসএসসির আন্দোলনকারীর পাশে দাঁড়ান’, রাজ্যকে আরজি বিচারপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement