shono
Advertisement

স্টেশনে হেল্প ডেস্ক খোলা-সহ একাধিক সুবিধা, পরিযায়ী শ্রমিকদের জন্য আরও পরিষেবা নবান্নের

আর কী কী পরিষেবা মিলবে? নবান্নের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।
Posted: 09:33 PM Aug 12, 2023Updated: 09:46 PM Aug 12, 2023

নব্যেন্দু হাজরা: পরিযায়ী শ্রমিকদের (Migrant labourers) সাহায‌্যার্থে এবার গুরুত্বপূর্ণ রেল স্টেশনে খোলা হবে হেল্প ডেস্ক। হাওড়া, শিয়ালদহ, মুর্শিদাবাদ, মালদহের মতো স্টেশনগুলির জিআরপি-র অফিসে সেই কাউন্টার খোলা হবে। শুক্রবার নবান্নে (Nabanna) পরিযায়ী শ্রমিকদের জন‌্য তৈরি ওয়েলফেয়ার বোর্ডের মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

আগামী ১ সেপ্টেম্বর থেকে রাজ‌্যজুড়ে চালু হচ্ছে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবির। সেখানেও এবার পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন (Registration) করা হবে। এই রেজিস্ট্রেশনের মাধ্যমে রাজ্য সরকারের কাছে পরিযায়ী শ্রমিকদের একটি ডেটাবেস তৈরি হবে। কে কোন রাজ্যে কবে কাজে যাচ্ছেন, তার যাবতীয় তথ‌্য থাকবে। রেজিস্ট্রেশন থাকা কোনও পরিযায়ী শ্রমিক যদি অন্য রাজ্যে কাজ করতে গিয়ে দুর্ঘটনায় মারা যান তাহলে তার পরিবার দু’লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবে। এছাড়াও দুর্ঘটনাগ্রস্থ হয়ে আহত হলে আর্থিক সাহায্য দেওয়া হবে চিকিৎসার জন্য। যদি কোনও পরিযায়ী শ্রমিকের অঙ্গহানি-সহ অন্য কোন বড় ক্ষতি হয়, তাহলে ১ লক্ষ টাকা দেওয়া হবে।

[আরও পড়ুন: নির্মাণে একাধিক ত্রুটি, ‘মডেল ভিলেজে’ ঘর পেলেও অখুশি বাঁকুড়ার পটশিল্পীরা]

শুক্রবার নবান্নের বৈঠকে রাজ্যের মুখ‌্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর উপস্থিতিতে বৈঠক করেন ওয়েস্টবেঙ্গল মাইগ্র‌্যান্ট ওয়ার্কার্স ওয়েলফেয়ার বোর্ডের চেয়ারম‌্যান সামিরুল ইসলাম। তিনি বলেন, ‘‘দুয়ারে সরকার প্রকল্পে পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন চালু করা হচ্ছে। যাতে তাঁদের সমস্ত তথ‌্য সরকারের কাছে থাকে। এছাড়াও এই শ্রমিকদের উন্নতিতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।’’

[আরও পড়ুন: ঘোষিত হল পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রীর নাম, কে পেলেন দায়িত্ব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement