shono
Advertisement

রাজ্যপালের প্রাক্তন প্রধান সচিব নন্দিনী চক্রবর্তীকে স্বরাষ্ট্র সচিব করল নবান্ন

নয়া মুখ্যসচিবের দায়িত্ব নিচ্ছেন বি পি গোপালিকাও।
Posted: 02:04 PM Dec 31, 2023Updated: 04:25 PM Dec 31, 2023

নব্যেন্দু হাজরা: রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী। রাজ্যের ইতিহাসে তিনি দ্বিতীয় মহিলা স্বরাষ্ট্র সচিব। দুঁদে আমলা নন্দিনী রাজ্যপাল সি ভি আনন্দ বোসের প্রধান সচিব ছিলেন। পরে তাঁকে সেই পদ থেকে সরিয়ে পর্যটন দপ্তরের দায়িত্বে আনা হয়। লোকসভা ভোটের আগে তাঁর হাতে তুলে দেওয়া হল গুরুত্বপূর্ণ প্রশাসনিক দায়িত্ব। 

Advertisement

রাজভবনের দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর পর্যটন দপ্তরের প্রধান সচিবের দায়িত্ব সামলাচ্ছিলেন নন্দিনী চক্রবর্তী।সঙ্গে ছিল মেদিনীপুর ডিভিশনের কমিশনারের দায়িত্ব। এবার স্বরাষ্ট্রসচিবের পাশাপাশি পরিষদীয় দপ্তরের প্রধান সচিব এবং পর্যটন দপ্তরের অতিরিক্ত দায়িত্ব সামলাবেন তিনি। উল্লেখ্য, এতোদিন রাজ্যের স্বরাষ্ট্র সচিব পদে ছিলেন বি পি গোপালিকা। তাঁর পদোন্নতি হয়েছে। হরিকৃষ্ণ দ্বিবেদী অবসর নেওয়ায় রাজ্যের মুখ্যসচিব হয়েছেন গোপালিকা। রবিবারই নতুন দায়িত্ব গ্রহণ করবেন। ফলে ফাঁকা হয়ে গিয়েছিল স্বরাষ্ট্র সচিবের পদ। সেখানেই এলেন পোড় খাওয়া IAS নন্দিনী চক্রবর্তী। 

[আরও পড়ুন:‘মা, আমি কি VIP?’, তৈমুরের অবুঝ প্রশ্নের উত্তরে কী বললেন করিনা?]

১৯৯৪-এর ব্যাচের আইএএস নন্দিনী চক্রবর্তী। রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদের দায়িত্ব সামলেছেন তিনি। একাধিক বিতর্কেও জড়িয়েছেন। সাম্প্রতিক অতীতে রাজ্যপালের প্রধান সচিব ছিলেন তিনি। রাজ্যপালের প্রধান সচিবের পদ থেকে নন্দিনী চক্রবর্তীকে সরানো নিয়ে ইতিমধ্যে বেশ চাপানউতোর পরিস্থিতি তৈরি হয়েছিল রাজভবন ও নবান্নের মধ্যে। রাজভবন তাঁকে রিলিজ করার কথা নবান্নকে জানালেও নবান্নের নির্দেশ ছিল, রাজভবনে কাজ করুন নন্দিনী। পরে রাজ্যপালের সঙ্গে আলাদা করে এ বিষয়ে কথা বলেন মুখ্যমন্ত্রী। এর পরই নন্দিনী চক্রবর্তীকে সরানোর সিদ্ধান্ত নেয় নবান্ন। দেওয়া হয় পর্য়টন দপ্তরের দায়িত্ব। এবার নতুন দায়িত্ব পেলেন তিনি। 

 

[আরও পড়ুন: SSKM-এ মুখ্যমন্ত্রীর অস্ত্রোপচার নিয়ে ‘মিথ্যাচার’ শুভেন্দুর, কড়া জবাব দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement