shono
Advertisement

পার্বতী বাউলের আঁকা প্রতিমার আদলে প্রাণ পাবে দুর্গা, বিশেষ চমক কলকাতার এই পুজোয়

বাংলার দুর্গাপুজোয় ফের ইতিহাস রচনা করতে চলেছে এই পুজো।
Posted: 03:23 PM Jul 16, 2023Updated: 01:49 AM Jul 17, 2023

সুলয়া সিংহ: লোকগীতিতে তাঁর কণ্ঠের জুড়ি মেলা ভার। একতারা ও দুগ্গি বাজিয়ে বাউল নৃত্যের সঙ্গে সঙ্গে তিনি যেভাবে লোকগান গেয়ে ওঠেন, তাতে মুগ্ধ সংগীতপ্রেমীরা। তিনি পার্বতী দাস বাউল। তাঁর কণ্ঠে মোহিত হয়েছেন বহু মানুষ, কিন্তু অনেকেই তাঁর সৃজনের অন্য এক দিকে নিয়ে অবগত নন। দুর্গাপুজোর সৌজন্যে এবার পার্বতী বাউলের সেই দিকটিই ফুটে উঠতে চলেছে। কারণ এবার তাঁর ভাবনাতেই রূপ পাবে মা দুর্গা!

Advertisement

হ্যাঁ, ঠিকই পড়েছেন। সংগীতশিল্পী হিসেবে দুর্গাপুজোর (Durga Puja 2023) সঙ্গে বহুদিনের যোগ তাঁর। কিন্তু তাঁর হাত ধরে প্রথমবার দুর্গার মৃন্ময়ী রূপ ফুটিয়ে তোলা হবে। দক্ষিণ কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো ৬৬ পল্লির প্রতিমা ভাবনার নেপথ্যে পার্বতী দাস বাউল। এই ক্লাবের পুজো উদ্যোক্তাদের হাত ধরেই কলকাতার দুর্গাপুজো নয়া ইতিহাসের সাক্ষী হয়েছিল। মহিলা পুরোহিতদের হাতে মাতৃবন্দনার আয়োজন হয়েছিল প্রথমবার। পুজোর মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়েই সমাজে নারীশক্তির জয়গান গেয়েছিলেন মহিলা পুরোহিতরা। আর এবার দশভুজার আয়োজনে যুক্ত হলেন আরও এক নারী।

[আরও পড়ুন: ‘মিনি হানিমুন’-এ প্রেমই প্রেম, শ্রুতিকে বিশেষ উপহার স্বর্ণেন্দুর, লিখলেন প্রেমপত্র]

সংগীতশিল্পীর পাশাপাশি দারুণ ছবিও আঁকেন পার্বতী বাউল (Parvati Baul)। এ খবর পেয়েই তাঁকে দুর্গা প্রতিমা এঁকে দেওয়ার আরজি জানিয়েছিল ৬৬ পল্লি। কিন্তু প্রথমটাও রাজি হননি তিনি। পরে নিজেই স্বপ্নে দেখেন তাঁর হাতে রূপ নিচ্ছে মা দুর্গা। এরপরই ৬৬ পল্লির প্রস্তাবে সম্মতি দেন। তাঁর আঁকা দুর্গার আদলেই শিল্পী দেবায়ন প্রামাণিক তৈরি করবেন প্রতিমা। নিঃসন্দেহে যা বাংলার দুর্গাপুজোর ইতিহাসে অনন্য। লোকশিল্পীর ভাবনায় মায়ের কোন রূপ ফুটে উঠতে চলেছে, তা দেখতে পুজোপ্রেমীদের আগ্রহ থাকবে বইকী।

রবিবার খুঁটিপুজোর মধ্যে দিয়ে ৬৬ পল্লির পুজোর ঢাকে কাঠি পড়ে গেল। এবার অনন্য থিম ভাবনায় সাজবে মণ্ডপ। দশভুজা মানে শুধুই মাতৃআরাধনা নয়, প্রত্যেক নারীর ভিতরই রয়েছেন দশভুজা। একাধারে তাঁরা মেয়ে, মা, কন্যা, গৃহকর্তৃ এবং আরও নানা ভূমিকা পালন করেন। তাই এবারের থিম ‘দশভুজা- ঘরে ঘরে দুর্গা।’ পুজো উদ্যোক্তা প্রদ্যুম্ন মুখোপাধ্যায় জানান, এবছরের থিম সংয়েও চমক। জিৎ গঙ্গোপাধ্যায়ের সুরে পুজোর গানটি গাইবেন জনপ্রিয় শিল্পী মোনালি ঠাকুর। সব মিলিয়ে ৬৬ পল্লিজুড়ে পুজো পুজো গন্ধ।

[আরও পড়ুন: এশিয়াডে নেই ভারতের ফুটবল দল, খেলার অনুমতি চেয়ে আয়োজকদের চিঠি ফেডারেশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement