shono
Advertisement

১১ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা হাই কোর্টে, পার্টি রাজ্যপালও

মামলার শুনানি হতে পারে আগামী সোমবার।
Posted: 04:43 PM Jun 05, 2023Updated: 05:31 PM Jun 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ নিয়ে মামলা কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। রাজ্যের ১১টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য় নিয়োগ করেছেন আচার্য তথা রাজ্য়পাল সি ভি আনন্দ বোস। সেই নিয়োগকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন অবসরপ্রাপ্ত এক অধ্য়াপক। মামলায় যুক্ত করা হয়েছে রাজ্য়পালকেও। সূত্রের খবর, হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হতে পারে আগামী সোমবার।

Advertisement

রাজ্য সরকারের অভিযোগ, উচ্চশিক্ষা দপ্তরের সঙ্গে কোনওরকম আলোচনা ব্যতিরেকে এগারোটি সরকার পোষিত বিশ্ববিদ্যালয়ে এককভাবে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল তথা আচার্য সি ভি আনন্দ বোস। উপাচার্য নিয়োগ হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, সংস্কৃত বিশ্ববিদ্যালয়, সিধো কানহো বিরসা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়, বাবাসাহেব আম্বেদকর এডুকেশন বিশ্ববিদ্যালয়, ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ে। যা প্রকাশ্যে আসতেই তীব্র ক্ষোভ প্রকাশ করে টুইট করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। রাজ্যপালের পদক্ষেপকে ‘বেআইনি’ তকমা দিয়ে অন্তর্বর্তী উপাচার্য হিসাবে দায়িত্বপ্রাপ্তদের এই নিয়োগ প্রত্যাখ্যান করার আবেদন জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 

[আরও পড়ুন: Sakshi Malik: আন্দোলন থেকে নাম তুললেন? রেলের চাকরিতে যোগ দিয়ে মুখ খুললেন সাক্ষী মালিক]

পালটা সুর চড়িয়েছেন রাজ্য়পালও। রাজ্যকে অন্ধকারে রেখে উপাচার্যদের নিয়োগ করা হয়েছে, এই অভিযোগ কার্যত উড়িয়ে দিয়ে রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য জানিয়ে দিয়েছেন, আলোচনা করা মানেই সব প্রস্তাবে সম্মতি দিয়ে দেওয়া নয়। এবার এই নিয়োগকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা দায়ের হল হাই কোর্টে। অবসরপ্রাপ্ত অধ্যাপকের অভিযোগ, “রাজ্যের সঙ্গে আলোচনা না করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

[আরও পড়ুন: ‘রুজিরাকে আটকানো অমানবিক’, ইডিকে দুষলেন মমতা বন্দ্যোপাধ্যায়]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement