shono
Advertisement

বাজেটে মূল্যবৃদ্ধি নেই, তবু খোলা বাজারে চড়চড়িয়ে দাম বাড়ল সিগারেটের

জেনে নিন, এখন সিগারেট কিনতে বাড়তি কত গাঁটের কড়ি খরচ করতে হবে?
Posted: 08:03 PM Feb 01, 2021Updated: 09:51 PM Feb 01, 2021

কলহার মুখোপাধ্যায়: বাজেট পেশের দিন ঘোষণার পর থেকে চড়চড় করে বাড়ছিল সিগারেটের দাম। কোথাও কুড়ি, কোথাও পঁচিশ শতাংশ বেশি দামে বিকিয়েছে সব ধরনের সিগারেট (Cigarette)। আর সোমবার, বাজেট পেশের পর ৩০ শতাংশ বাড়তি দামে সিগারেট বিক্রির খবর এসেছে কোনও কোনও জায়গা থেকে। এর পাশাপাশি চেনা ব্র‌্যান্ডগুলিও বাজারে অমিল ছিল বলে জানিয়েছেন অধিকাংশ ক্রেতা। নয়া বাজেটে সিগারেটের দামে কোনও হেরফের না হলেও বাজারের ছবিটা এমনই। স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ আমজনতা।

Advertisement

জানুয়ারি মাসের অধিকাংশ দিন অত্যধিক দামে সিগারেট কিনতে বাধ্য হয়েছেন মানুষজন। কিন্তু অস্বাভাবিক হারে দাম বৃদ্ধির নেপথ্যে কোন রহস্য কাজ করেছে, তা নিয়ে ধোঁয়াশা এখনও অব্যাহত। সোমবার আবার কেন্দ্রীয় বাজেট (Union Budget 2021) ঘোষণা হয়েছে। প্রতিবারের মতো এবারও নজরে ছিল, সিগারেটের দাম বাড়ছে কি না, বাড়লেও সেই অঙ্ক কতটা। তবে বাজেটের পর সিগারেটের দামে খুব একটা রদবদল ঘটেনি বলেই জানা গেল। তাতে কী? আগে থেকেই তো দামবৃদ্ধি হবে ধরে নিয়ে দাম বাড়িয়েই রেখেছিলেন ক্রেতারা।

[আরও পড়ুন: মাঝআকাশে রাজ্য পুলিশের ডিজি’র বিমানে বিভ্রাট, দমদম বিমানবন্দরে জরুরি অবতরণ]

এ নিয়ে যদিও সিগারেট কারবারিদের একাংশের বক্তব্য, উৎপাদন ব্যাহত হওয়ার মতো ঘটনা সাম্প্রতিক অতীতে ঘটেনি। এমনও নয়, মানুষ বেশি সিগারেট খাচ্ছে বলে ঘাটতি দেখা দিয়েছে। সিগারেট উৎপাদনের সঙ্গে কৃষিজাত পণ্যের মতো আবহাওয়ার যোগও নেই। সিগারেটের উৎপাদন সারা বছর ধরে যেমন হয়, এ বছরও তেমনভাবেই হয়েছে। তাহলে আচমকা এতটা দাম বৃদ্ধি হল কেন? কারবারিদের অনুমান, এক শ্রেণির ডিস্ট্রিবিউটর ও স্টকিস্ট কৃত্রিম চাহিদা তৈরি করার জন্য আচমকা বাজারে সিগারেটের সরবরাহ কমিয়ে দিয়েছিল। যার ফলে চাহিদা ও জোগানের অপ্রতুলতার সূত্র মেনে স্বাভাবিকভাবেই বাড়তি দামে বিকিয়েছে সিগারেট।

[আরও পড়ুন: ৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যে রথযাত্রার অনুমতি চেয়ে মুখ্যসচিবকে চিঠি বিজেপির]

এছাড়া আরও একটি মত ঘোরাফেরা করছে খুচরো বাজারে। সিগারেট ব্যবসায়ীদের একাংশ মনে করছেন, আচমকা তিরিশ শতাংশ দাম বৃদ্ধি করে মানুষকে বেশি দামে অভ্যস্ত করে তোলার চেষ্টা করেছে এক শ্রেণির স্টকিস্ট ও ডিস্ট্রিবিউটর। প্রতিবার বাজেটের আগে একই ঘটনা দেখা যায়। বাজেটে দামবৃদ্ধি হোক কিংবা না হোক, আগেভাগেই সিগারেটের দাম বাড়িয়ে তোলা হয়, যাতে পরবর্তী সময়ে দাম বৃদ্ধি পেলে ক্রেতাদের মধ্যে কম প্রতিক্রিয়া দেখা দেয়। এক ব্যবসায়ীর বক্তব্য, আগামী কিছুদিনের মধ্যে সিগারেটের দাম আরও বাড়তে পারে, সেই লক্ষণ দেখা যাচ্ছে বাজারে। কিন্তু তা তিরিশ শতাংশ ছোঁয়ার সম্ভাবনা নেই বলেই এখনও পর্যন্ত মনে হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement