shono
Advertisement

Primary TET: পরীক্ষার দু’মাসের মাথায় প্রকাশিত ২০২২ প্রাথমিক টেটের ফল, পাশ দেড় লক্ষ

সম্পূর্ণ স্বচ্ছতা রেখেই ফলপ্রকাশ পর্ষদের।
Posted: 01:41 PM Feb 10, 2023Updated: 01:48 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরীক্ষার দু’মাসের মাথায় প্রকাশিত হল প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষার ফলাফল। শুক্রবার সাংবাদিক বৈঠক করে প্রাথমিক টেটের ফলাফল প্রকাশ করলেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। এই প্রথম এত কম সময়ের মধ্যে ফল প্রকাশিত হচ্ছে। পর্ষদ সভাপতির দাবি, সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রেখেই টেটের ফলপ্রকাশ করা হয়েছে।

Advertisement

গত ১১ ডিসেম্বর হয়েছিল ২০২২ সালের প্রাথমিক টেট। অংশগ্রহণ করেছিলেন ৬ লক্ষ ১৯ হাজার ১০২ জন। মোট ১৫০ নম্বরে পরীক্ষা হয়েছিল। পর্ষদ জানিয়ে দিয়েছিল, ৬০ শতাংশ নম্বর পেলে অর্থাৎ ৯০ পেলেই পরীক্ষার্থীদের টেট পাশের সার্টিফিকেট দেওয়া হবে। সেই নিয়ম অনুযায়ী টেটে পাশ করলেন ১ লক্ষ ৫০ হাজার ৪৯১ জন। প্রথম হয়েছেন বর্ধমানের ইনা সিং। দ্বিতীয় স্থানে রয়েছেন ৫ জন। তৃতীয় হয়েছেন ৪ জন। প্রথম দশে রয়েছেন ১৭৭ জন। 

[আরও পড়ুন: দায়িত্বজ্ঞানহীন শিশুর মতো প্রশ্ন, মোদির ডিগ্রি নিয়ে তথ্য চাইতেই ক্ষোভ গুজরাট বিশ্ববিদ্যালয়ের]

উল্লেখ্য, পর্ষদ আগেই জানিয়ে দিয়েছিল এবারের টেট পরীক্ষায় স্বচ্ছতার সঙ্গে কোনওরকম আপস করা হবে না। পরীক্ষার সময়ই পরীক্ষার্থীদের উত্তরপত্রের একটি প্রতিলিপি দিয়ে দেওয়া হয়েছিল। পরে প্রকাশ করা হয় প্রাথমিক উত্তর সংকেত। সেই উত্তর সংকেত দেখে পর্ষদের দেওয়া উত্তরগুলিকে চ্যালেঞ্জ করারও সুযোগ দেওয়া হয়েছিল পরীক্ষার্থীদের। পরীক্ষার্থীরা যে সমস্ত প্রশ্নের উত্তর চ্যালেঞ্জ করেছিলেন, সেগুলি খতিয়ে দেখে বৃহস্পতিবারই চূড়ান্ত উত্তর সংকেত অর্থাৎ ফাইনাল আনসার কি প্রকাশ করে পর্ষদ। তাতে কয়েকটি ভুল স্বীকারও করে নিয়েছে পর্ষদ।

[আরও পড়ুন: ২০৪৭ সালের মধ্যেই ভারতকে ইসলামিক দেশ বানাতে চেয়েছিল PFI! দাবি এটিএসের]

ছাপার ভুল বা অনুবাদের ভুল থাকার কারণে চারটি প্রশ্ন নিয়ে অভিযোগ করেছিলেন পড়ুয়ারা। সেই অভিযোগও মেনে নিয়েছে পর্ষদ। এবং জানিয়ে দেওয়া হয়েছে, ভুল হোক বা ঠিক। ওই চারটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করলেই সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা পেয়ে যাবেন চার নম্বর। মোট কথা, পরীক্ষার্থীদের অভিযোগ করার বিশেষ সুযোগ এবার দিল না পর্ষদ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement