shono
Advertisement

‘ভোট শেষ, জোটও শেষ’, সংযুক্ত মোর্চার ভবিষ্যৎ স্পষ্ট করলেন সীতারাম ইয়েচুরি

সংযুক্ত মোর্চা ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে 'দিশাহীন রাজনীতি' বলেই কটাক্ষ তৃণমূলের।
Posted: 05:11 PM Sep 17, 2021Updated: 05:29 PM Sep 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংযুক্ত মোর্চার ভবিষ্যৎ নিয়ে জল্পনা চলছিলই। এবার তার ভবিষ্যৎ নিয়ে তৈরি হওয়া জল্পনায় জল ঢাললেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)। শুক্রবার তিনি জানালেন, এখন আর মোর্চার কোনও অস্তিত্ব নেই। ভোট শেষ। মোর্চাও শেষ।

Advertisement

উল্লেখ্য, ২০২১ সালের হাইভোল্টেজ বিধানসভা নির্বাচনে (Assembly Election 2021) বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ের জন্য জোট বেঁধেছিল সিপিএম, কংগ্রেস এবং আইএসএফ। জোট হয়েছিল ঠিকই। তবে ভোটবাক্সে কোনও প্রভাবই ফেলতে পারেনি সংযুক্ত মোর্চা। বিধানসভা নির্বাচনে একটিমাত্র আসন পেয়েছিল আইএসএফ (ISF)। ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি জয়ের হাসি হেসেছিলেন। তবে বাম এবং কংগ্রেসের কোনও প্রার্থী একটিমাত্র ভোটও পাননি।

[আরও পড়ুন: রাজ্যসভার সাংসদ পদ ছেড়েই নতুন দায়িত্ব, তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক হলেন অর্পিতা ঘোষ]

আর তারপরই রাজনৈতিক মহলে জোর আলোচনা শুরু হল। সিপিআইএমের (CPIM) রাজ্য কমিটির কৌশল নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। এ নিয়ে কেন্দ্রীয় কমিটির প্রশ্নের মুখোমুখি হতে হয় রাজ্য নেতৃত্বকে। রাজনৈতিক মহলের মতে, কংগ্রেস (Congress) এবং আইএসএফের সঙ্গে জোট বাঁধা মোটেও ভালভাবে মেনে নেননি সিপিএম কর্মী-সমর্থকরা। সেই অসন্তোষই ভোটবাক্সে প্রতিফলিত হয়। বিধানসভা নির্বাচনে এমন শোচনীয় অবস্থায় হয় সিপিআইএমের।

এত জলঘোলার জেরে স্বাভাবিকভাবেই জোটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। কেন্দ্রীয় কমিটির বৈঠকের দ্বিতীয় দিনে সীতারাম ইয়েচুরি এবং প্রকাশ কারাটরা এ বিষয়ে আলোচনাও করেন। নির্বাচনের সময় তৈরি হওয়া সংযুক্ত মোর্চা দীর্ঘস্থায়ী হলে তা কতটা ফলপ্রসূ হবে, তা নিয়ে আলোচনা হয়। বৈঠকে প্রাথমিক আলোচনায় মনে করা হয় দীর্ঘস্থায়ী জোটের ভাবনা মোটেও ভাল হবে না। তারপর শুক্রবার নিজেদের অবস্থান স্পষ্ট করলেন সীতারাম ইয়েচুরি। তিনি জানিয়ে দেন, ভোট শেষ। আর তাই জোটেরও কোনও অস্তিত্ব নেই। অর্থাৎ সীতারাম ইয়েচুরি স্পষ্টতই জানিয়ে দেন জোট ভেঙে ফেলার কথা।  এই সিদ্ধান্ত নিয়ে বিশেষ কিছু বলতে নারাজ অধীর চৌধুরী। তাঁর প্রতিক্রিয়া, “ওরা যখন বলছে জোট শেষ, তো শেষ।”  সংযুক্ত মোর্চা ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে ‘দিশাহীন রাজনীতি’ বলেই কটাক্ষ তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের (Kunal Ghosh)।

[আরও পড়ুন: Golondaaj Trailer: পুজোয় আসছে ‘গোলন্দাজ’, ট্রেলারেই বাজিমাত দেবের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement