shono
Advertisement

পেটের ভিতরে ফুটবলের সাইজের টিউমার, SSKM-এ জটিল অস্ত্রোপচার, যন্ত্রণামুক্তি মহিলার

গত দেড় বছর ধরে পেটে যন্ত্রণায় ভুগছিলেন ৪৫ বছরের ওই মহিলা।
Posted: 09:04 AM Dec 11, 2022Updated: 09:04 AM Dec 11, 2022

স্টাফ রিপোর্টার: এমনিতে দেখলে মনে হবে মহিলা গর্ভবতী। কিন্তু যা দেখা যায়, তা তো সবসময় হয় না। ফলে এমন ভাবনাটাই ভুল! আদতে রমা হালদারের পেটের মধ্যে একটা ফুটবলের সাইজের টিউমার (Tumor)। শনিবার বিকেলে পিজি হাসপাতালের সার্জারি বিভাগে হল অস্ত্রোপচার। দেখা গেল, মহিলার পেট থেকে বের করা পেল্লাই সাইজের টিউমারটির ওজন সাড়ে ছ’কেজি।

Advertisement

জানা গিয়েছে, গত দেড় বছর ধরে পেটে যন্ত্রণায় ভুগছিলেন দমদমের বাসিন্দা রমা হালদার (৪৫)। পিজি হাসপাতালের স্ত্রীরোগ বিভাগে আউটডোরে দেখাচ্ছিলেন তিনি। কিন্তু বেড কিছুতেই পাওয়া যাচ্ছিল না। এদিকে আবার পেটের ব্যথা কমা দূর অস্ত, সময়ের সঙ্গে সঙ্গে সমস্যা আরও জটিল হচ্ছিল। তাই গত মঙ্গলবার পিজির সার্জারি আউটডোরে দেখাতে যান রমাদেবী। আউটডোরে ডাক্তারবাবু সিরাজ আহমেদ রোগিণীকে দেখে বুঝতে পারেন, যথেষ্ট দেরি হয়েছে। আর সময় গেলে প্রাণ সংশয় হতে পারে। তাই সেদিনই ভরতি করে নেন।

[আরও পড়ুন: মরণোত্তর অঙ্গদানে নজির! হুগলির বাসুদেবের অঙ্গে প্রাণ ফিরে পাচ্ছেন ৪ জন]

শনিবার দুপুর একটা থেকে শুরু হয় রমাদেবীর অস্ত্রোপচার। তার আগে জরুরি পরীক্ষা-নিরীক্ষা সেরে নেওয়া হয়। কিন্তু দেখা যায় শরীরের ভিতরে অতিরিক্ত রক্তপাতের জন্য হিমোগ্লোবিন ৫-এর নিচে নেমে গিয়েছে। তাই রক্তসঞ্চালন করে শরীরের অবস্থা কিছুটা স্বাভাবিক করা হয়। ডা. সিরাজ আহমেদের নেতৃত্বে চার সদস্যের মেডিক্যাল টিম অস্ত্রোপচার শুরু করেন।

ডা. সিরাজ আহমেদের কথায়, ‘‘পেটের ৭০ ভাগ জায়গা জুড়ে টিউমার ছড়িয়েছিল। খাদ্যনালি থেকে জরায়ু পর্যন্ত প্রসারিত হয়।’’ সিরাজ আহমেদ-সহ ডা. আর এন রায় এবং নবারুণ মান্না অস্ত্রোপচার টিমে ছিলেন। পেট থেকে বের করার পর টিউমার ওজন করে দেখা যায় তা প্রায় সাড়ে ছয় কেজি। চিকিৎসকরা মনে করছেন, দারিদ্রের জন্য অপুষ্টি এবং অপুষ্টি টিউমারের অন্যতম কারণ।

[আরও পড়ুন: টেট বানচালের আশঙ্কা পর্ষদ সভাপতির, প্রশ্নফাঁসের ‘বিভ্রান্তিকর’ অভিযোগ শুভেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement