shono
Advertisement

২ কেজির টিউমারে ঢেকে গিয়েছিল কিডনি-লিভার! বিরল অস্ত্রোপচারে ফের সফল SSKM হাসপাতাল

বর্তমানে বিপন্মুক্ত ওই রোগী। The post ২ কেজির টিউমারে ঢেকে গিয়েছিল কিডনি-লিভার! বিরল অস্ত্রোপচারে ফের সফল SSKM হাসপাতাল appeared first on Sangbad Pratidin.
Posted: 11:37 AM Jun 25, 2020Updated: 11:46 AM Jun 26, 2020

গৌতম ব্রহ্ম: কেউ বলেছিল কিডনিতে ক্যানসার, কেউ বলেছিল লিভারে। সোদপুরের বিশ্বজিৎবাবুর আসল রোগের সন্ধান পেতে রীতিমতো কালঘাম ছুটেছিল চিকিৎসকদের। অবশেষে জানা গেল ‘অ্যাড্রিনাল কর্টিকল নিওপ্ল্যাসিয়া’ (adrenal cortical neoplasia)। রোগের হদিশ মিলতেই নতুন ভয়, অস্ত্রোপচার সুস্থ জীবনে ফেরাতে পারবে তো? শাপমুক্তি ঘটনালেন এসএসকেএমের চিকিৎসকরা। বিরল অস্ত্রোপচারে এখন বিপন্মুক্ত তিনি।

Advertisement

উত্তর ২৪ পরগনার সোদপুরের বাসিন্দা বছর ৪৩-এর বিশ্বজিৎ সরকার। জানা গিয়েছে, প্রায় ছ’মাস ধরে প্রবল পেট ব্যাথায় ভুগছিলেন তিনি। একাধিক চিকিৎসকের পরামর্শ নিয়েছেন। ৫ বার সিটি স্ক্যান ও ৩ বার বায়েপসিও হয়েছে। অবশেষে চলতি বছরের মে মাসে জানা যায়, তাঁর ডান দিকের কিডনির উপরের অ্যাড্রিনালিন গ্রন্থিতে বাসা বেঁধেছে নন ফাংশানাল ম্যালিগন্যন্ট টিউমার (malignant tumor)। চিকিৎসার পরিভাষায় যে রোগের নাম ‘অ্যাড্রিনাল কর্টিকল নিওপ্ল্যাসিয়া’। রোগ শনাক্ত হওয়ার পর শুরু অন্য লড়াই। টিউমারটি আকারে এতটাই বড় ছিল যে, তা বিশ্বজিৎবাবুর ডান কিডনি ও লিভারকে কার্যত চেপে দিয়েছিল, ফলে কিডনি বাঁচিয়ে অস্ত্রোপচার করা চ্যালেঞ্জ ছিল চিকিৎসকদের কাছে।

[আরও পড়ুন:  তমোনাশ ঘোষের মৃত্যুতেও রাজনীতি দিলীপের! পালটা ‘পাগল’ বলে কটাক্ষ পার্থর]

জানা গিয়েছে, চলতি মাসের শুরুতে অস্ত্রোপচারের জন্য এসএসকেএম হাসপাতালে ভরতি হন ওই যুবক। ১৬ তারিখ সার্জারি বিভাগের অধ্যাপক ডা: বিতান কুমার চট্টোপাধ্যায়, ডা: সুনন্দ দে, ডা: পবন মণ্ডল, ডা: সৌরভ চক্রবর্তী ও ইউরো সার্জেন সন্দীপ গুপ্ত অস্ত্রোপচার করেন ওই ব্যক্তির। চার ঘণ্টার জটিল অস্ত্রোপচার শেষে  ৫ দিন তাঁকে রাখা হয় আইটিইউতে। তবে বর্তমানে জেনারেল বেডে দেওয়া হয়েছে তাঁকে। চিকিৎসকরা জানিয়েছেন বিপন্মুক্ত বিশ্বজিৎ।

জটিল এই অস্ত্রোপচার প্রসঙ্গে চিকিৎসক পবন মণ্ডল বলেন, ” ২৪*১৮*১৬ মাপের যে টিউমারটি অস্ত্রোপচাারের মাধ্যমে বের করা হয়েছে সেটির ওজন প্রায় ২ কেজি। মাত্র দেড় সেন্টিমিটারের অ্যাড্রিনালিন গ্রন্থিটি বেড়ে ওই বৃহৎ আকার নিয়েছিল, যা স্বাভাবিকভাবে দেখা যায় না। ফলে এই রোগীর সফল অস্ত্রোপচার করে তাঁকে স্বাভাবিক জীবনে ফেরানো অত্যন্ত ঝুঁকিপূর্ণ ছিল।” তবে এখন সুস্থতার বিশ্বজিৎ। শীঘ্রই তিনি ঘরে ফিরতে পারবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন:  বেড়েছে ডিজেলের দাম, ভাড়া বৃদ্ধির দাবি তুলে মুখ্যমন্ত্রীকে চিঠি ট্যাক্সি সংগঠনগুলির]

The post ২ কেজির টিউমারে ঢেকে গিয়েছিল কিডনি-লিভার! বিরল অস্ত্রোপচারে ফের সফল SSKM হাসপাতাল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement