Advertisement

বিধান পরিষদ গঠনের পথে এক ধাপ এগোল রাজ্য, মন্ত্রিসভার বৈঠকে পাশ প্রস্তাব

07:32 PM May 17, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের (West Bengal Assembly election 2021) আগেই রাজ্যে বিধান পরিষদ গঠনের কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। অন্য অনেক রাজ্যে বিধান পরিষদ থাকলেও পশ্চিমবঙ্গে ছিল না। এবার সেই বিধান পরিষদ (Bidhan Parishad) গঠনের পথে এক ধাপ এগিয়ে গেল রাজ্য সরকার। আজ সোমবার মন্ত্রিসভার সংক্ষিপ্ত বৈঠকে যে গুরুত্বপূর্ণ ৩টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার মধ্যে অন্যতম হল বিধান পরিষদ গঠনের প্রস্তাব গ্রহণ।

Advertisement

রাজ্যের ক্ষেত্রে বিধান পরিষদ অনেকটা সংসদের উচ্চ কক্ষ রাজ্যসভার মতো কাজ করে। সে ক্ষেত্রে বিধান পরিষদের সদস্যরা মন্ত্রিসভার সদস্য হতে পারবেন। অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যদি বিধান পরিষদের সদস্য হন তবে তাঁকে আর বিধানসভা ভোটে জিতে আসতে হবে না। রাজ্য মন্ত্রিসভায় আজ যে প্রস্তাব গ্রহণ হয়েছে, তা এর পর যাবে রাজ্যপালের কাছে। রাজ্যপালের অনুমোদন পেলে সেই প্রস্তাব এর পর যাবে বিধানসভায়। সেখানে আলোচনার পর পাশ হলে তা আইনে পরিণত হবে। এবং আইনসভায় আলোচনার মাধ্যমে বিধান পরিষদের নিয়ম নীতি নির্ধারণ করবেন বিধায়করা।

[আরও পড়ুন: দাসনা মন্দিরের প্রধান পুরোহিতকে খুনের ছক, দিল্লিতে গ্রেপ্তার জইশ-ই-মহম্মদের জঙ্গি]

বিধান পরিষদ গঠনের প্রস্তাব গ্রহণ ছাড়াও আরও যে দু’টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয় মন্ত্রিসভার বৈঠকে তার অন্যতম হল সরকারি নিয়োগ নীতি সংক্রান্ত প্রস্তাব। অর্থাৎ সরকারি বিভিন্ন পদে নিয়োগের ক্ষেত্রে কী নীতি মেনে চলা হবে, সে সম্পর্কে বিস্তারিত নিয়ম তৈরি হবে। এবং তৃতীয় প্রস্তাব হল এবং কোভিড চিকিৎসায় বিভিন্ন হাসপাতালে স্যাটেলাইট সেন্টার তৈরি। এর ফলে করোনা মোকাবিলায় হাসপাতালগুলি বাড়তি সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: করোনার তৃতীয় ঢেউ ক্ষতি করতে পারে শিশুদের! সংক্রমণ রুখতে বিশেষ পরামর্শ ডা. দেবী শেঠির]

Advertisement
Next