shono
Advertisement

Primary TET Scam: মাধ্যমিক, উচ্চমাধ্যমিকে ফেল করেও প্রাথমিকে চাকরি! পর্ষদের তালিকা ঘিরে শোরগোল

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে জেলা ভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ করেছে পর্ষদ।
Posted: 05:36 PM May 24, 2023Updated: 05:36 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাথমিক শিক্ষক (Primary Teacher) নিয়োগে জেলা ভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ হতেই শোরগোল। মাধ্য়মিক, উচ্চমাধ্যমিকে ফেল করেও না কি চাকরি মিলেছে। স্কুলের দুই বড় পরীক্ষায় ১০ শতাংশের কম নম্বর পেয়েও মিলেছে শিক্ষকের চাকরি। নিয়োগে সবচেয়ে বেশি গরমিল হয়েছে দুই জেলায়- উত্তর দিনাজপুর ও মুর্শিদাবাদে।

Advertisement

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে মঙ্গলবার জেলা ভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তারপরই শোরগোল পড়ে যায়। তালিকা খতিয়ে দেখে জানা যায়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ফেল করেও প্রাথমিকে চাকরি মিলেছে। বহু প্রশিক্ষণপ্রাপ্ত চাকরি প্রাপকের উচ্চমাধ্যমিকের স্কোর শূন্য। আবার বহু প্রশিক্ষণহীন চাকরিপ্রাপকদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দশ শতাংশের নিচে নম্বর পেয়েও চাকরি পেয়েছেন। জানা গিয়েছে, উত্তর দিনাজপুর এবং মুর্শিদাবাদ জেলায় এমন নিয়োগ তথ্যে ফের কাঠগড়ায় পর্ষদ। পুরো প্যানেল নিয়ে প্রশ্ন তুলছেন যোগ্য ও বঞ্চিত মামলাকারীরা।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় অনুব্রত-সুকন্যার সব সম্পত্তি বাজেয়াপ্ত ED’র, কার্যত দেউলিয়া মণ্ডল পরিবার]

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের নির্দেশে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় মেধাতালিকাভুক্ত শেষ প্রার্থীর কাট-অফ নম্বর প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। জেলা, ভাষা মাধ্যম, জাতি ও ক্যাটাগরিভিত্তিক কাট-অফ নম্বর প্রকাশ করা হয়েছে। মোট ২৫ পাতার তালিকায় মেধাতালিকাভুক্ত হওয়া শেষ প্রার্থীর প্রাপ্ত টেট, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, প্রশিক্ষণ, ইন্টারভিউ, অ্যাপ্টিটিউড, এক্সট্রা কারিকুলামে প্রাপ্ত নম্বর ও মোট নম্বর দেওয়া হয়েছে। নিয়োগ দুর্নীতির অভিযোগে চলা কয়েকটি মামলায়  গত ৩ মে হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা পর্ষদকে ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের বিস্তারিত তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশ মেনেই প্রকাশ করা হল কাট-অফ নম্বর।

[আরও পড়ুন: আগামী বছর ফেব্রুয়ারিতেই উচ্চমাধ্যমিক, বদলাচ্ছে সময়, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement