shono
Advertisement

কলকাতায় বন্ধ থাকা দুই রুটে ফের ছুটবে ট্রাম, শুরু তৎপরতা

জানেন কোন রুটে ফিরবে ট্রাম?
Posted: 05:09 PM Apr 23, 2022Updated: 05:10 PM Apr 23, 2022

নব্যেন্দু হাজরা: আমফান ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল কলকাতার ট্রাম (Kolkata Tram Service) পরিষেবা। বন্ধ হয়ে যায় শহরের একাধিক ট্রাম রুট। এবার বন্ধ হয়ে যাওয়া কলকাতার রুটগুলির মধ্যে দু’টি ট্রাম রুট চালু হতে চলেছে। সংস্কারের কাজ শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, দুর্গাপুজোর (Durgapuja) আগেই চালু হবে দু’টি রুটের ট্রাম পরিষেবা। কোন দু’টি রুট?

Advertisement

একদিকে করোনা তো অন্যদিকে আমফান (Amphan)। দুইয়ের কাটায় বন্ধ হয়ে যায় কলকাতার একাধিক রুটের ট্রাম পরিষেবা। লকডাউনের সময় তো টানা কয়েক মাস বন্ধ ছিল ট্রাম। নিয়মবিধি শিথিল হলেও পরিষেবা স্বাভাবিক হয়নি। গোদের উপর বিষফোঁড়ার মতো রয়েছে আমফানের ক্ষয়ক্ষতি। ব্যাপক ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছিল ট্রামের তার। আর তার ছিঁড়ে যাওয়ায় একাধিক ট্রাম চালু করা যায়নি।

[আরও পড়ুন: সেতুতে বিরাট ফাটল, আগামী কয়েক দিন বন্ধ দক্ষিণ কলকাতার এই গুরুত্বপূর্ণ উড়ালপুল]

টালিগঞ্জ-বালিগঞ্জ, রাজাবাজার-হাওড়া ব্রিজ, গড়িয়াহাট-এসপ্ল্যানেড, এসপ্ল্যানেড-শ্যামবাজার এবং হাওড়া-শ্যামবাজার-সহ মোট ছ’টি রুটের মধ্যে পাঁচটি রুটে ট্রাম ফেরাতে চায় পরিবহণ দপ্তর। কিন্তু শহরের বিভিন্ন এলাকায় মেট্রোর কাজ চলায়  বন্ধ একাধিক রাস্তা। তাই এখনই তিনটি রুটে ট্রাম পরিষেবা চালু করা সম্ভব হবে না। তবে বাকি দু’টি রুটে ট্রামলাইন সংস্কারের কাজও শুরু হতে চলেছে।

পরিবহণ দপ্তর সূত্রে খবর, সব ঠিকঠাক থাকলে দুর্গাপুজোর আগেই চালু হতে পারে খিদিররপুর-এসপ্ল্যানেড এবং বিধাননগর-রাজাবাজার রুটে ট্রাম চলাচল। উল্লেখ্য, খিদিরপুর-এসপ্ল্যানেড রুটের ট্রামটি চলে খিদিরপুর ট্রাম ডিপো থেকে বেরিয়ে শহিদ মিনার, ফ্যান্সি মার্কেট, ওয়াটগঞ্জ, হেস্টিংস, রেস কোর্স, ফোর্ট উইলিয়াম, রেড রোড হয়ে এসপ্ল্যানেড পৌঁছয়। এই রুটে ট্রাম পরিষেবা শুরু হলে নিত্যযাত্রীদের সুবিধা হবেই বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন: হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরই অনুব্রতকে সিবিআই তলব, বিকেলে নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ]

করোনা পরবর্তী সময় টালিগঞ্জ-গড়িয়াহাট, বালিগঞ্জ-এসপ্ল্যানেড এবং হাতিবাগান-এসপ্ল্যানেড রুটে ট্রাম চলছিল। কিন্তু সম্প্রতি মেট্রোর কাজ শুরু হয়েছে নির্মলচন্দ্র স্ট্রিটে। তাই হাতিবাগান-এসপ্ল্যানেড রুটের ট্রাম চলাচল বন্ধ করে দেওয়া হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement