shono
Advertisement
Joka Esplanade Metro

কাজ শুরু জোকা-এসপ্ল্যানেড রুটে, সুড়ঙ্গ খুড়তে নামানো হচ্ছে টিবিএম মেশিন

খিদিরপুর থেকে প্রথম ধাপে ১.৭ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ কেটে ভিক্টোরিয়া পর্যন্ত পৌঁছনো হবে।
Published By: Subhankar PatraPosted: 01:32 PM Jul 10, 2025Updated: 02:44 PM Jul 10, 2025

স্টাফ রিপোর্টার: শুরু জোকা-এসপ্ল্যানেড মেট্রো (Joka Esplanade Metro) প্রকল্পে মাটির নিচের অংশে সুড়ঙ্গ খোঁড়ার কাজ। এই প্রকল্পে মোমিনপুর স্টেশন ছাড়ার কিছুটা পরে ওই লাইন মাটির নিচে ঢুকবে। খিদিরপুর স্টেশন থেকে বাকি অংশ ভূগর্ভস্থ। এই অংশের সুড়ঙ্গ কাটার জন্য খিদিরপুর সেন্ট টমাস স্কুলের মাঠের পাশে একটি শাফ্ট তৈরি হয়েছে। এই শাফ্ট দিয়েই মাটির নিচে টিবিএম-এর (টানেল বোরিং মেশিন) অংশগুলো নামানো হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ পুজো দিয়ে এই সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়।

Advertisement

উল্লেখ্য, খিদিরপুর স্টেশন তৈরি নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল, রাজ্য সরকারের চেষ্টায় তা কেটেছে। খিদিরপুর স্টেশন তৈরির কাজও শুরু হয়েছে। আর এবার সুড়ঙ্গ তৈরির কাজ শুরু হতে চলেছে। তামিলনাডু থেকে ট্রাকে প্রায় ১৬০০ কিলোমিটার পথ অতিক্রম করে মার্চে কলকাতায় পৌঁছয় দু'টো টিবিএম। ৯০ মিটার দীর্ঘ এবং ৬৫০ টন ওজনের এমন বিশাল টিবিএম শুধু কলকাতা নয়, গোটা দেশের কাছেই এক রকম বিস্ময়। পার্পল লাইনের খিদিরপুর থেকে ভিক্টোরিয়া এবং তারপর ভিক্টোরিয়া থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত অংশে আপ ও ডাউন লাইনের দু'টো সুড়ঙ্গ কাটতে এই টিবিএম দু'টি ব্যবহার করা হবে।

কলকাতা মেট্রোর পার্পল লাইন নির্মাণের ভারপ্রাপ্ত সংস্থা রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড-এর (আরভিএনএল) প্রযুক্তিবিদরা জানিয়েছেন, এই লাইনের জোকা থেকে মোমিনপুর পর্যন্ত অংশটি এলিভেটেড। তবে মোমিনপুর স্টেশন ছাড়ার কিছুটা পরে ওই লাইন মাটির নিচে ঢুকবে। খিদিরপুর স্টেশন থেকে বাকি অংশ ভূগর্ভস্থ। খিদিরপুর থেকে প্রথম ধাপে ১.৭ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ কেটে ভিক্টোরিয়া পর্যন্ত পৌঁছনো হবে। তারপর ভিক্টোরিয়া থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত অংশে যাওয়ার জন্য ৯৫০ মিটার দীর্ঘ একটি সুড়ঙ্গ কাটা হবে। এই লাইনের পরের অংশ, অর্থাৎ পার্ক স্ট্রিট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত অংশের সুড়ঙ্গটি অবশ্য টিবিএম-এর সাহায্যে কাটা হবে না। সেটা কাটা হবে পুরনো 'কাট অ্যান্ড কভার' পদ্ধতিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুরু জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পে মাটির নিচের অংশে সুড়ঙ্গ খোঁড়ার কাজ। এই প্রকল্পে মোমিনপুর স্টেশন ছাড়ার কিছুটা পরে ওই লাইন মাটির নিচে ঢুকবে।
  • খিদিরপুর স্টেশন থেকে বাকি অংশ ভূগর্ভস্থ। এই অংশের সুড়ঙ্গ কাটার জন্য খিদিরপুর সেন্ট টমাস স্কুলের মাঠের পাশে একটি শাফ্ট তৈরি হয়েছে।
  • এই শাফট দিয়েই মাটির নিচে টিবিএম-এর (টানেল বোরিং মেশিন) অংশগুলো নামানো হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ পুজো দিয়ে এই সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়।
Advertisement