shono
Advertisement

রাজ্যের প্রস্তাবে ছাড়পত্র কেন্দ্রের, মুখ্যসচিব পদে মেয়াদ বাড়ল আলাপন বন্দ্যোপাধ্যায়ের

চলতি মাসের শেষেই আলাপনবাবুর মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার কথা ছিল।
Posted: 08:24 AM May 25, 2021Updated: 08:24 AM May 25, 2021

স্টাফ রিপোর্টার: আরও তিন মাস রাজ্যের মুখ্যসচিব পদে থাকছেন আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay)। সোমবার কেন্দ্র রাজ্যের এই সিদ্ধান্তে  ছাড়পত্র দিয়েছে। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মুখ্যসচিব তিন মাসের জন্য এক্সটেনশন পেয়েছেন। আমরা খুশি হয়েছি। তাঁর অভিজ্ঞতা রয়েছে আমফানে (Amphan) কাজ করার। কোভিডের সময়ও কাজ করেছেন তিনি।” চলতি মাসের শেষেই আলাপনবাবুর মুখ্যসচিব পদ থেকে অবসর নেওয়ার কথা ছিল। রাজ্যের তরফে আগেই কেন্দ্রের কাছে তাঁকে এই পদে রাখার আরজি জানানো হয়। প্রশাসনের অন্দরের যুক্তি, রাজ্যে করোনা পরিস্থিতি যেভাবে চলছে, তাতে তিনি থাকলে, প্রশাসনিক কাজে যথেষ্ট সুবিধা হবে।

Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে রাজ্যের একাধিক দপ্তরের সচিবের দায়িত্ব পালন করেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্র সচিব এবং মুখ্যসচিব হিসেবে আমফান এবং করোনার (Coronavirus) ধাক্কা সামলেছেন। তাছাড়া, মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) তাঁর উপরে ভরসা করেন। এ হেন আমলার মেয়াদ শেষ হলে সদ্যগঠিত সরকারের কাজ করতে অসুবিধা হতে পারে। সেকারণেই রাজ্যের তরফে তাঁর মেয়াদ বাড়াতে অনুরোধ করা হয়। তাছাড়া মহামারী আবহে দীর্ঘদিন প্রশাসনের কাজ সামলেছেন তিনি। ভোটের মধ্যে পুরো দায়িত্ব তাঁর উপরই ন্যস্ত ছিল। স্বাভাবিকভাবেই তিনি নিজের পদে বহাল থাকলে নানা সিদ্ধান্ত ও সমন্বয়ের ক্ষেত্রে সুবিধা হবে বলে মনে করছে শাসকদল। সম্ভবত সেকারণেই আলাপনের মেয়াদ মাস তিনেক বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল নবান্নের তরফে।

[আরও পড়ুন: করোনায় মৃতদের ডেথ সার্টিফিকেটেও মোদির ছবি থাকা উচিত, খোঁচা জোটসঙ্গীরই]

প্রসঙ্গত, ১৯৮৭ ব্যাচের এই আইএএস (IAS) অফিসার এর আগে রাজ্যের পরিবহণ, এমএসএমই, স্বরাষ্ট্র দপ্তরের দায়িত্ব সামলেছেন। গতবছর সেপ্টেম্বর মাসে তিনি মুখ্যসচিবের পদে বসেন। নতুন করে মেয়াদ বৃদ্ধির ফলে সেপ্টেম্বর পর্যন্ত তিনিই মুখ্যসচিবের পদে থাকবেন। এর আগে প্রথম তৃণমূল সরকার ক্ষমতায় আসার সময় মুখ্যসচিব ছিলেন সমর ঘোষ। তাঁরও একইভাবে দু’টি পর্যায়ে তিন মাস করে ছ’মাস মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement