shono
Advertisement

নয়া প্রজাতির আতঙ্কের মধ্যেই রাজ্যে ফের করোনার থাবা, আক্রান্ত শিশু-সহ ৩

বৃহস্পতিবার থেকে জেলাগুলির সরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিতে করোনার আরটিপিসিআর পরীক্ষাও শুরু হয়েছে।
Posted: 08:46 AM Dec 22, 2023Updated: 10:05 AM Dec 22, 2023

স্টাফ রিপোর্টার: রাজ্যে ফের কোভিড আক্রান্তের হদিশ। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তিন জন। এদের মধ্যে একটি শিশুও আছে। কোভিড (COVID-19) পরীক্ষার জন‌্য জিনোম সিকুয়েন্সিং পশ্চিমবঙ্গে শেষবার হয়েছিল গত নভেম্বরে। ১৬টি নমুনা পাঠানো হয়েছিল। একমাসও কাটল না, ফের ওই পরীক্ষার জন‌্য নমুনা পাঠানো হতে চলেছে কল‌্যাণীর ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে।

Advertisement

স্বাস্থ‌্য ভবন সূত্রে খবর, মেডিক‌্যাল কলেজে একটি ছ’মাসের শিশু এবং শহরের দু’টি নামি বেসরকারি হাসপাতালে দু’জন কোভিড পজিটিভ চিহ্নিত হয়েছেন। তিনজনই বিভিন্ন উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন। জ্বর-সর্দির উপসর্গ থাকায় করোনার আরটিপিসিআর পরীক্ষা (RTPCR Test) করানো হয়। এবং রিপোর্ট পজিটিভ আসে। স্বাস্থ‌্য অধিকর্তা ডা. সিদ্ধার্থ নিয়োগীর কথায়,‘‘করোনা নেই, এমনটা কখনই বলা হয়নি। তবে এই তিন জনের মধ্যে করোনার নতুন ভ‌্যারিয়েন্ট আছে কি না জানতে জিনোম সিকুয়েন্সিং দরকার।’’ সিদ্ধার্থবাবু জানান, তিন হাসপাতাল থেকে তথ‌্য ও নমুনা চাওয়া হয়েছে।

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দাউদাউ আগুনে আতঙ্ক ছড়াল কেষ্টপুরের বাজারে]

মেডিক‌্যাল কলেজের পেডিয়াট্রিক বিভাগে ভর্তি শিশুটি বিহারের বাসিন্দা। মেনিনজাইটিস ও নিউমোনিয়া সংক্রমণ নিয়ে প্রথমে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় মঙ্গলবার মেডিক‌্যাল কলেজে ভর্তি করা হয়। অন‌্যান‌্য উপসর্গের সঙ্গে কোভিড পরীক্ষা হয়। মেডিক‌্যালের অধ‌্যক্ষ ডা. ইন্দ্রনীল বিশ্বাস বলেন, ‘‘ট্রপিক‌্যালে পরীক্ষার রির্পোট পজিটিভ হয়েছে। স্বাস্থ‌্য ভবনকেও জানানো হয়েছে। আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে।’’ এছাড়াও কলকাতার দু’টি নামি বেসরকারি হাসপাতালে দুই প্রৌঢ কোভিড পজিটিভ চিহ্নিত হয়েছেন বলে স্বাস্থ‌্যভবনের খবর। আক্রান্তদের একজন হৃদরোগী। অপরজন ম‌্যালেরিয়া সংক্রমণ নিয়ে ভর্তি হন। তাঁদের লালারসের নমুনা কল‌্যাণীর কেন্দ্রীয় পরীক্ষাগারে পাঠানোর তৎপরতা শুরু হয়েছে।

[আরও পড়ুন: ‘চা-জল খাওয়ানো হয়’, বিচারপতি সিনহার স্বামীর ‘হেনস্তা’র অভিযোগ ওড়াল CID]

রাজ্যে ফের কোভিড (Coronavirus) পজিটিভ রোগীর সন্ধান মেলার মধ্যেই বৃহস্পতিবার থেকে জেলাগুলির সরকারি হাসপাতাল ও ল‌্যাবরেটরিতে করোনার আরটিপিসিআর পরীক্ষাও শুরু হয়েছে। স্বাস্থ‌্যভবনের জনস্বাস্থ‌্য বিভাগ সূত্রে খবর, বৃহস্পতিবার রাজ্যে মোট ১৯৩টি নমুনা পরীক্ষা হয়েছে। কোনও পজিটিভ রোগীর হদিশ পাওয়া যায়নি। সবচেয়ে বেশি পরীক্ষা হয়েছে বর্ধমান জেলায় ২৮টি। ১৪টি জেলায় কোনও পরীক্ষা হয়নি। শুক্রবার জেলা মুখ‌্য স্বাস্থ‌্যকর্তা এবং হাসপাতালগুলির সঙ্গে কোভিড বৈঠক করবেন স্বাস্থ‌্যভবনের কর্তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement