shono
Advertisement

করুণাময়ী থেকে মহিলা TET প্রার্থীদের সরিয়ে দেওয়া নিয়ে পুলিশের রিপোর্ট তলব মহিলা কমিশনের

বিধাননগর পুলিশ কমিশনারকে ১৫ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
Posted: 05:09 PM Oct 23, 2022Updated: 07:00 PM Oct 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করুণাময়ী চত্বর থেকে মাঝরাতে অনশনরত টেট (TET) চাকরিপ্রার্থীদের সরিয়ে দেওয়ার ঘটনায় এবার আসরে নামল রাজ্য মহিলা কমিশন (West Bengal Women Commission)। মহিলা বিক্ষোভকারীদের টেনেহিঁচড়ে প্রিজন ভ্যানে তোলার যে অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে, তা নিয়ে রিপোর্ট তলব করেছে মহিলা কমিশন। জানা গিয়েছে, বিধাননগর পুলিশ কমিশনারেটকে চিঠি পাঠিয়ে ১৫ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। তবে মহিলা কমিশনের এই চিঠি নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি পুলিশের।

Advertisement

গত ২০ অক্টোবর মাঝরাতে উচ্চ আদালতের (Calcutta HC) নির্দেশ মেনে টেট বিক্ষোভকারীদের অনশন তুলে দেয় পুলিশ। হঠিয়ে দেওয়া হয় বিক্ষোভকারীদের। কয়েকজনকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। অভিযোগ, মহিলা বিক্ষোভকারীদেরও থানায় নিয়ে যাওয়া হয়েছিল। তা নিয়েই প্রশ্ন তুলেছে মহিলা কমিশন। নিয়ম অনুযায়ী, সন্ধের পর কোনও মহিলাকে আটক করা যায় না। তাহলে কেন সেদিন ওভাবে তাঁদের থানায় নিয়ে যাওয়া হয়েছিল, সেই প্রশ্ন তুলেছে মহিলা কমিশন। এ প্রসঙ্গে কমিশন বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত ছবি ও চ্যানেলে দেখানো ফুটেজ প্রমাণ হিসেবে দাখিল করা হয়েছে। বিধাননগরের পুলিশ কমিশনারকে (Bidhannagar Police Commissioner) চিঠি দিয়ে এর জবাব তলব করা হয়েছে বলে জানিয়েছেন মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, খবরের ভিত্তিতে স্বতঃপ্রণোদিত হয়েই কমিশন এই পদক্ষেপ নিয়েছে।

[আরও পড়ুন: লাগাতার ধর্ষণ করেছে স্বামী, সৎ ছেলে! রাষ্ট্রপতির কাছে স্বেচ্ছামৃত্যুর আরজি গৃহবধূর]

যোগ্যতা সত্ত্বেও চাকরি না পেয়ে করুণাময়ী চত্বরে অনশনে বসেন ২০১৪’র চাকরিপ্রার্থীরা। কিন্তু আদালতের নির্দেশ ছিল, ওই চত্বরে ১৪৪ ধারা জারি থাকায় ধরনা চালানো যাবে না। পুলিশকে সেইমতো নির্দেশ দেওয়া হয়। এরপর বৃহস্পতিবার সন্ধে থেকে পুলিশ বারবার মাইকিং করে আন্দোলনকারীদের উঠে যেতে বলা হয়। কিন্তু তাতে কাজ না হওয়ায় মাঝরাতে পুলিশ তাঁদের হঠিয়ে দেয়। মহিলাদের উপরও পুলিশি নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ ওঠে। তার ভিত্তিতেই রাজ্য মহিলা কমিশন পুলিশকে চিঠি পাঠিয়ে পুলিশের ভূমিকার ব্যাখ্যা চেয়েছে।

[আরও পড়ুন: সুদীপ ‘সুখী নেতা’, তাপস রায়ের পাশে দাঁড়িয়ে সাংসদকে খোঁচা মদনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement