shono
Advertisement
Ladies Special Bus

কর্মরত মহিলাদের জন্য সুখবর, কলকাতার পথে চলবে লেডিজ স্পেশাল বাস

কোন রুটে পাওয়া যাবে লেডিজ স্পেশাল বাস?
Published By: Sayani SenPosted: 09:01 AM Jun 24, 2024Updated: 09:03 AM Jun 24, 2024

নব্যেন্দু হাজরা: চাকরিজীবী মহিলাদের জন্য সুখবর। শহরে চালু হচ্ছে মহিলাদের জন্য বিশেষ লেডিজ স্পেশাল বাস। মঙ্গলবার হাওড়া থেকে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। উপস্থিত থাকার কথা পরিবহণ রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল এবং পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্রের। রোজ সকালে হাওড়া থেকে বাস ছেড়ে যাবে বালিগঞ্জ। লোকাল ট্রেনে চড়ে রোজ শহরে আসা হাজার হাজার মহিলার দ্রুত অফিস, স্কুল-কলেজে পৌঁছনোর কথা ভেবেই এই মহিলা স্পেশাল বাস চালু করতে চলেছে পরিবহণ দপ্তর।

Advertisement

রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য বিশেষ মাতৃভূমি লোকাল চালু করেছিলেন। যা এখনও চলছে। আর এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই মহিলাদের জন্য নির্দিষ্ট বাস সার্ভিসের এই উদ্যোগ বলে দপ্তরের তরফে জানানো হয়েছে। সকাল সাড়ে নটা এবং দশটায় দুটো বাস ছাড়বে হাওড়া থেকে। বাসে থাকবেন মহিলা কন্ডাক্টর। ওই সময় হাওড়ায় লেডিজ স্পেশাল ট্রেন ঢোকে। ফলে সেখান থেকে মহিলা যাত্রীরা নেমে বাসে উঠতে পারবেন। এর আগে ২০১৩ সালে একবার এই মহিলা স্পেশাল বাস চালু হয়েছিল। কিন্তু বেশ কয়েক মাস চলার পর তা বন্ধ হয়ে যায়। ফের এই লেডিজ স্পেশাল বাস চালু হতে চলেছে শহরে।

[আরও পড়ুন: ভোটের পর প্রথম বৈঠকে রাজ্য মন্ত্রিসভা, দিনক্ষণ জানিয়ে বিজ্ঞপ্তি দিল নবান্ন]

পরিবহণ দপ্তর সূত্রে খবর, আপাতত দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ গেলেও তার সংখ্যা ভবিষ্যতে বাড়বে। সে ক্ষেত্রে শিয়ালদহ স্টেশন থেকেও তা চালু করা হতে পারে। আপাতত নন এসি বাস চালু হলেও ভবিষ্যতে চাহিদা বাড়লে এসি বাসও নামবে বলে জানিয়েছেন নিগমের এক কর্তা। বিকেলে অফিস ফেরত মহিলাদের জন্যও রাখা হতে পারে লেডিজ স্পেশাল বাস। পরে রাজ্যের অন‌্যত্রও কার্যকর হবে। পরিবহণ দফতরের এক আধিকারিকের কথায়, অফিস টাইমে বাসে যেরকম ভিড় থাকে তাতে সাধারণ মহিলা যাত্রীদের অফিস পৌঁছতে সমস্যা হয়। অনেকেই ভিড়ের কারণে বাসে উঠতে পারেন না। অপেক্ষা করতে হয় পরের বাসের জন্য।

ফলে অফিস পৌঁছতে তাঁদের দেরি হয়ে যায়। এবার সেই সমস্যার অনেকটাই সমাধান হবে। মুখ্যমন্ত্রী মহিলাদের সুবিধার কথা ভেবে একাধিক প্রকল্প চালু করেছেন রাজ্যে। বাড়ির মহিলাদের লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া থেকে শুরু করে কন্যাশ্রী প্রকল্পে আর্থিক সুবিধা প্রদান, সবই আছে। আর এবার চাকরিজীবী মহিলা এবং স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রীদের জন্য এই বিশেষ বাস চালু করা হচ্ছে। এতে মহিলারা সুরক্ষিতভাবে দ্রুত কর্মস্থলে পৌঁছে যেতে পারবেন। বাসের সামনে লেডিজ স্পেশাল লেখা থাকবে। ফলে পুরুষ যাত্রীরা তাতে উঠতে পারবেন না।

[আরও পড়ুন: সোনাক্ষী-জাহিরের বিয়ের অনুষ্ঠানে বিড়ম্বনায় পুরোহিত! ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’ অবস্থা, কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চাকরিজীবী মহিলাদের জন্য সুখবর। শহরে চালু হচ্ছে মহিলাদের জন্য বিশেষ লেডিজ স্পেশাল বাস।
  • মঙ্গলবার হাওড়া থেকে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।
  • উপস্থিত থাকার কথা পরিবহণ রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল এবং পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্রের।
Advertisement