shono
Advertisement

সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে কলেজ স্কোয়্যার অভিযানের ডাক বামেদের

নবান্ন অভিযানের পর আরও একবার অস্তিত্ব রক্ষার তাগিদ বামেদের? The post সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে কলেজ স্কোয়্যার অভিযানের ডাক বামেদের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:24 PM Jun 22, 2017Updated: 11:54 AM Jun 22, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলেজ স্কোয়্যারে মিটিং-মিছিল বন্ধের প্রস্তাব দিয়েছে সরকার। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন যাতে ব্যাহত না হয় তাই এরকম সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন। এবার তার বিরোধিতা করে কলেজ স্কোয়্যার  অভিযানের ডাক দিল বামেরা।

Advertisement

অন্যের জমিতে শৌচ, ‘ট্যাক্স’ দিয়ে রেহাই দলিত মহিলাদের ]

আগামী ৪ জুলাই হবে বামেদের এই অভিযান। সিপিএম, সিপিআই-সহ প্রায় আঠেরোটি বাম দল শামিল হবে এই অভিযানে। প্রায় প্রতিদিনই মিটিং-মিছিল লেগে থাকে কলেজ স্কোয়্যারে । ফলত চূড়ান্ত ব্যাহত হয় সংলগ্ন অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলির পঠনপাঠন। যার মধ্যে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানও। তাই এই চত্বরে সমস্ত রাজনৈতিক অভিযান বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। এবার তার প্রতিবাদে সরব হল বাম দলগুলি। জুলাইয়ের গোড়াতেই শরিক দলগুলি একত্রিত হয়ে সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে নামছে বাম দলগুলি।

[ ‘চিকেন’ খাওয়ার জন্য ৭ দিনের ছুটির আরজি রেলকর্মীর ]

কয়েকদিন আগেই নবান্ন অভিযানের ডাক দিয়েছিল বামেরা। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ভোটের ময়দানে প্রায় নিশ্চিহ্ন হওয়ার পর অস্তিত্ব রক্ষার তাগিদেই বামেদের এই প্রয়াস। যদিও নবান্ন অভিযান সাফল্যমণ্ডিত বলেই ঘোষণা করেছিলেন বাম নেতারা,  কিন্তু কার্যত তা ফ্লপ শো-তে পর্যবসিত হয়েছিল বলেই মত অনেকের। সেই প্রেক্ষিতেই আরও একবার নিজেদের অস্তিত্বের প্রমাণ দিতেই এবার কলেজ স্কোয়্যার অভিযানকে বেছে নেওয়া হল বলেই মনে করছেন রাজ্যের রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিকে পাহাড় নিয়ে রীতিমতো ঝামেলায় আছে রাজ্য সরকার। গোর্খাল্যান্ডের দাবিকে সমর্থন না জানালেও, পাহাড়ে প্রশাসনের ভূমিকাকেও কড়া সমালোচনা করেছে বামেরা। এই অবস্থাতেই কলেজ স্কোয়্যার  অভিযান করে প্রশাসনকে আরও চাপে রাখাই বামেদের লক্ষ্য বলে মত বিভিন্ন শিবিরের।

The post সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে কলেজ স্কোয়্যার অভিযানের ডাক বামেদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement