shono
Advertisement

চেন্নাইয়ে খরা পরিস্থিতি, চিন্তার ভাঁজ হলিউড অভিনেতা লিওনার্দোর কপালেও

সোশ্যাল মিডিয়ায় জলসংকটের ছবি শেয়ার করে উদ্বেগ প্রকাশ করেছেন অভিনেতা। The post চেন্নাইয়ে খরা পরিস্থিতি, চিন্তার ভাঁজ হলিউড অভিনেতা লিওনার্দোর কপালেও appeared first on Sangbad Pratidin.
Posted: 07:37 PM Jun 26, 2019Updated: 07:37 PM Jun 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা প্রায় দু’শো দিন বৃষ্টিহীন দিন কাটাচ্ছেন চেন্নাইবাসী। গত ৩০ বছরে সবথেকে ভয়াবহ জলসংকটের মধ্য দিয়ে যাচ্ছে বর্তমানে চেন্নাই। চারটি রিজারভারের কোনওটিতেই জল সরবরাহ করার মতো অবস্থা নেই। কমেছে জলধারণের ক্ষমতাও। ভূগর্ভস্থ জল নিঃশেষ হওয়ায় এককথায় সমুদ্রোপকূলবর্তী চেন্নাই শহর প্রায় ‘জিরো সিটি’ হওয়ার দিকেই এগোচ্ছে। আর তীব্র জলসংকটে ভোগা চেন্নাইয়ের খরা পরিস্থিতির কথা চিন্তা করে ভাঁজ পড়েছে হলিউডের প্রখ্যাত অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিওর কপালেও।

Advertisement

[আরও পড়ুন:  এলাকার উন্নয়ন নিয়ে লোকসভায় সরব তারকা সাংসদ মিমি-নুসরত]

হলিউডের ডাকসাইটে অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও যে পরিবেশপ্রেমী, তা বোধহয় অল্পবিস্তর অনেকেরই জানা। পরিবেশদূষণ এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আগাগোড়াই সরব তিনি। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থাপনার অভাবে এর আগে একাধিকবার মার্কিন প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন লিওনার্দো। তাঁর বক্তব্য, গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য যেভাবে জলবায়ুর পরিবর্তন হচ্ছে, অচিরেই সারা বিশ্বের জন্য দুর্দিন আসতে চলেছে। তাই এই অবস্থার মোকাবিলা করার জন্য সবার উচিত এগিয়ে আসা। অস্কারের মঞ্চে ‘দ্য রেভেনান্ট’ ছবির জন্য পুরস্কার নিতে গিয়েও তাঁর গলায় শোনা গিয়েছিল পরিবেশ নিয়ে চিন্তিত সুর। লিও বলেছিলেন, “বিশ্বের বর্তমান পরিস্থিতি মোটেই হেলাফেলা করার মতো নয়।” পরিবেশ এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্যে দেশ-বিদেশে বহু উল্লেখযোগ্য কাজ করেছেন এই অভিনেতা। উল্লেখ্য, ‘প্যারিস ক্লাইমেট ডিল’ নিয়ে দু’বছর আগেও বেশ সরব হতে দেখা গিয়েছিল তাঁকে। আর এই পরিবেশপ্রেমী অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও যে ভারতের পরিবেশ-পরিস্থিতি নিয়েও যথেষ্ট ওয়াকিবহাল, তার প্রমাণ মিলল লিওর ইনস্টাগ্রামেই। জলের জন্য কুয়োর সামনে প্রায় হা-পিত্যেশ করছেন সেই অঞ্চলের মহিলারা। এমন ছবিই ধরা পড়েছে বিবিসির ক্যামেরায়। আর চেন্নাই সেই খরা পরিস্থিতির ছবিই নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে উত্‍কন্ঠাও প্রকাশ করেছেন লিওনার্দো। 

[আরও পড়ুন:  অতনু ঘোষের ফ্রেমে জয়া-ঋত্বিকের সম্পর্ক বাঁধা ‘বিনিসুতোয়’]     

তিনি যে রীতিমতো চিন্তিত, হলিউড অভিনেতার পোস্টেই তা প্রকাশ পেয়েছে। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, চেন্নাইয়ে যে চারটি জলের রিজারভার রয়েছে, তার জল প্রায় তলানিতে এসে ঠেকেছে। ফলে প্রতিদিন অবস্থা আরও শোচনীয় হয়ে উঠছে। জলের অভাবে বন্ধ হয়ে গিয়েছে প্রায় অনেক হোটেল, রেস্তরাঁ। এহেন খরা পরিস্থিতি থেকে চেন্নাইকে যে একমাত্র বৃষ্টি উদ্ধার করতে পারে, সেকথাও নিজের পোস্টে উল্লেখ করেন লিওনার্দো। দিন কয়েক আগেও গাজিপুরের এক আবর্জনাস্তূপের ভিডিও শেয়ার করে ভারতের পরিবেশ দূষণের মাত্রা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি। 

The post চেন্নাইয়ে খরা পরিস্থিতি, চিন্তার ভাঁজ হলিউড অভিনেতা লিওনার্দোর কপালেও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement