shono
Advertisement

মুখ্যমন্ত্রীদেরও দেওয়া হোক বিচারপতিদের নাম সুপারিশের অধিকার, মমতার চাপে সুরবদল রিজিজুর

কেন্দ্র ও কলেজিয়াম বিবাদে এবার রাজ্যগুলিকেও শামিল করার চেষ্টা।
Posted: 05:44 PM Jan 20, 2023Updated: 05:44 PM Jan 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলেজিয়ামে বিচারপতিদের নাম সুপারিশ করার অধিকার যদি কেন্দ্র সরকার পায়, রাজ্য সরকার কেন এই অধিকার পাবে না? দিন দুই আগে প্রশ্ন তুলেছিলেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রীর সেই মন্তব্যের প্রেক্ষিতে এবার খানিকটা সুর বদলে ফেলতে বাধ্য হল কেন্দ্র। কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়কে চিঠি দিয়ে বললেন, বিচারপতি নিয়োগ প্রক্রিয়াতে রাজ্য সরকারগুলিকেও শামিল করা উচিত। হাই কোর্টের বিচারপতি নিয়োগে সুপারিশের অধিকার দেওয়া হোক রাজ্যের মুখ্যমন্ত্রীদের।

Advertisement

প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেছেন, হাই কোর্টের বিচারপতি নিয়োগের ক্ষেত্রে কলেজিয়ামে (Collegium) নাম সুপারিশ করার অধিকার দেওয়া হোক রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও। তাঁর যুক্তি, রাজ্য এবং কেন্দ্র সরকার সাংবিধানিক বেঞ্চ গঠনের ক্ষেত্রে এমনিও গুরুত্বপূর্ণ অংশ। তাছাড়া বিচারপতি নিয়োগ প্রক্রিয়ার বর্তমান মেমোরেন্ডাম অফ প্রসিডিওর (MoP) বা নিয়মেও মুখ্যমন্ত্রী এবং কেন্দ্র সরকারের নাম সুপারিশ করার অধিকার আছে। নতুন যে মেমোরেন্ডাম অফ প্রসিডিওর তৈরির প্রস্তাব কেন্দ্র সরকার দিয়েছে, তাতেও মুখ্যমন্ত্রীদের নাম সুপারিশ করার নিয়ম রাখা হোক। এবং সেটা যাতে পুরোপুরি কার্যকর হয়, সেটাও নিশ্চিত করুক শীর্ষ আদালত।

[আরও পড়ুন: VIP আসনে কাটছাঁট, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথম সারিতে রিকশাচালক-সবজি বিক্রেতারা]

কেন্দ্র এবং সুপ্রিম কোর্টের মধ্যে বিচারব্যবস্থা নিয়ে টানাপোড়েনের মধ্যে রিজিজুর (Kiren Rijiju) এই চিঠি বেশ তাৎপর্যপূর্ণ। ওয়াকিবহাল মহলের ধারণা, কেন্দ্র আসলে ‘বিচারব্যবস্থার বিরুদ্ধে এই লড়াই’য়ে রাজ্য সরকারগুলিকেও পাশে চাইছে। সেক্ষেত্রে একাধিক বিরোধী দলের সমর্থনও পাওয়ার সম্ভাবনা থাকছে। উল্লেখ্য, দুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলেজিয়ামে কেন্দ্রের হস্তক্ষেপের চেষ্টা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বলে দিয়েছিলেন, কেন্দ্র যখন নতুন করে এই ধরনের পরিকল্পনা করছে, তখন নিশ্চয়ই তাদের কোনও উদ্দেশ্য আছে। একই সঙ্গে প্রশ্ন তুলেছিলেন, সুপ্রিম কোর্টের কলেজিয়ামে কেন্দ্রের প্রতিনিধি থাকলে, রাজ্যের কেন থাকবে না? তারপরই রিজিজু রাজ্য সরকারকে এই প্রক্রিয়ায় শামিল করার দাবি জানালেন।

[আরও পড়ুন: সহযাত্রীর গায়ে প্রস্রাব কাণ্ডে বিরাট অঙ্কের জরিমানা এয়ার ইন্ডিয়াকে, সাসপেন্ড পাইলটও]

এদিকে কলেজিয়ামের সঙ্গে কেন্দ্রের বিরোধ বেড়েই চলেছে। সম্প্রতি কলেজিয়াম ৫ আইনজীবীর নাম ৩টি হাই কোর্টের বিচারপতি হিসাবে প্রস্তাব করেছিল। কেন্দ্র তাঁদের মধ্যে তিন আইনজীবীকে বিচারপতি হিসাবে নিয়োগে আপত্তি জানিয়েছে। কেন্দ্রের যুক্তি প্যানেলে নাম থাকা আইনজীবী সৌরভ কৃপাল সমকামী, অ্যাডভোকেট সোমশেখর সুদর্শন মোদি (Narendra Modi) বিরোধী পোস্ট শেয়ার করেছেন, অ্যাডভোকেট আর জন সাথ্যেন, তিনিও সরকার বিরোধী। কিন্তু কলেজিয়াম কেন্দ্রের সব আপত্তি অগ্রাহ্য করে এই আইনজীবীদের বিচারপতি পদে নিয়োগের ব্যাপারে অনড় থাকার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement