shono
Advertisement

বিনিয়োগকারীদের ধাক্কা, রেকর্ড পতন এলআইসির শেয়ারে

শুক্রবার সর্বনিম্ন দরে পৌঁছল জীবনবিমার শেয়ারের দর।
Posted: 01:39 PM Jun 10, 2022Updated: 01:40 PM Jun 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২মে লঞ্চ হয়েছিল LIC’র আইপিও (IPO)। পরে ১৭ মে বাজারে আসে সেই শেয়ার। কিন্তু শুরু থেকেই পড়তে থাকে শেয়ারের দাম। গত কয়েকদিন ধরেই লাগাতার পড়ে চলেছে শেয়ারের মূল্য। শুক্রবার সর্বনিম্ন দরে পৌঁছল জীবনবিমার শেয়ারের দাম। এদিন এলআইসির শেয়ারের দর ৭১২ টাকা ৩০ পয়সা।

Advertisement

১৭ মে বাজারে আসার পরেই এলআইসির শেয়ারের দাম ৮৬৭.২০ টাকায় নেমে এসেছিল। সেই দাম নামতে নামতে বৃহস্পতিবার তা এসে দাঁড়ায় ৭২৩.৭০ টাকায়। শুক্রবার তা আরও কমে গেল।

[আরও পড়ুন: কুতুব মিনারে হিন্দু ও জৈন মন্দির পুনরুদ্ধারের মামলা খারিজ করল দিল্লি আদালত]

এই পরিস্থিতিতে কী করবেন বিনিয়োগকারীরা? বিশেষজ্ঞ সন্তোষ মীনা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এবিষয়ে বলতে গিয়ে জানিয়েছেন, ভারতে বিমার বাজার এখনও শৈশবের স্তরে রয়েছে। ফলে এই মুহূর্তে শেয়ারের দর পড়তির দিকে থাকলেও দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গিতে দেখলে এলআইসিতে বিনিয়োগ ভুল পদক্ষেপ হিসেবে মোটেই দেখা উচিত হবে না।

গত ২ মে আইপিও চালু হওয়ার পরে প্রথম দু’দিন শুধু বড় মাপের বিনিয়োগকারী বা অ্যাঙ্কর ইনভেস্টররাই দেশের বৃহত্তম বিমা সংস্থার শেয়ার কেনার সুযোগ পেয়েছেন। এরপর তা সাধারণ বিনিয়োগকারীদের আওতায় আসে ৪ মে। চালু ছিল ৯ মে পর্যন্ত। সব মিলিয়ে ৭৩ লক্ষ আবেদনকারী আইপিওর জন্য আবেদন জানিয়েছেন।

[আরও পড়ুন: বিকিনির সঙ্গে টিপ, চুড়ি! প্রিয়াঙ্কা চোপড়ার পুরনো ছবি দেখে ছোটবেলার কথা মনে পড়ল নিকের?]

গত ফেব্রুয়ারিতে কেন্দ্র ঘোষণা করেছিল, এলআইসির পাঁচ শতাংশ তথা ৩১৬ কোটি টাকার শেয়ার বিক্রি করা হবে। এরপর সেবির কাছে এই সংক্রান্ত নথিও জমা করা হয়েছিল। কিন্তু ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ইউক্রেনে ঢুকে পড়ে রুশ সেনা। যুদ্ধের আবহে শেয়ার বাজারে প্রবল অনিশ্চয়তা তৈরি হওয়ায় তখনকার মতো আইপিও লঞ্চ করার পরিকল্পনা পিছিয়ে দেওয়া হয়। তারও আগে ২০২১-এর ডিসেম্বরে সংস্থার ওয়েবসাইটে আইপিও সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে এলআইসি। যেখানে বলা হয়, আলাদা করে পলিসি হোল্ডারদের জন্য আইপিও রাখা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement