shono
Advertisement

আদানি ইস্যুতে নড়েচড়ে বসল LIC, শেয়ারে ধস কেন? ব্যাখ্যা চাইবে সংস্থা

আমজনতার আশঙ্কা দূর করতে চাইছে LIC।
Posted: 08:54 AM Feb 10, 2023Updated: 03:45 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদানি ইস্যুতে অবশেষে নড়েচড়ে বসল রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসি। কেন শেয়ারে ধস নামল। নেপথ্যের আসল কারণ কী? আদানিদের কাছে ব্যাখ্যা চাইবে বিমা সংস্থা। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন সংস্থার প্রধান এম আর কুমার (MR Kumar)।

Advertisement

আদানিদের নিয়ে হিন্ডেনবার্গের রিপোর্টে (Hindenberg Report) প্রকাশ্যে আসার পর থেকেই শেয়ার বাজারে সংস্থার রক্তক্ষয় শুরু হয়েছে। গত ২৫ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি অর্থাৎ, স্রেফ দু’সপ্তাহে আদানির সংস্থাগুলির লগ্নিকারীরা প্রায় ৯.৫ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ হারিয়েছেন। মাঝে খানিকটা ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও আদানির বিভিন্ন শেয়ার থেকে বিনিয়োগকারীরা যে বিরাট পরিমাণ সম্পদ খুইয়েছেন, তাতে জনমানসে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। LIC, SBI-এর মতো বড় রাষ্ট্রায়ত্ত সংস্থারও বিনিয়োগ রয়েছে আদানিদের শেয়ারে। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মধ্যেও এ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল।

[আরও পড়ুন: জমি নিয়ে অর্মত্য সেনকে ফের নোটিস দিয়েও ফিরিয়ে নিল বিশ্বভারতী, কারণ ঘিরে ধন্দ]

সব মিলিয়ে আদানিদের বিভিন্ন সংস্থার শেয়ারে ৩৬ হাজার কোটি টাকার বিনিয়োগ আছে LIC’র। এত বড় বিমা সংস্থার নিরিখে হিসাব করলে সংখ্যাটা একেবারেই সামান্য। তবু, সাধারণ মানুষের মধ্যে যে আশঙ্কা তৈরি হয়েছে সেটা দূর করতে চাইছে LIC। সেকারণেই আদানিদের তলব করে গোটা বিষয়টির ব্যাখ্যা চাওয়া হবে বলে LIC সূত্রের খবর। এলআইসির কর্ণধার এম আর কুমার বলেন, ‘‘এ ব্যাপারে শীঘ্রই আদানি গোষ্ঠীর সঙ্গে যোগাযোগ করা হবে। গত কয়েক দিন ধরে যা ঘটে চলেছে, সেই পরিস্থিতি কী ভাবে মোকাবিলা করার কথা ভাবছে তারা, তা জানতে চাওয়া হবে। তারা বিষটির ব্যাখ্যা দিলে আমাদেরও বুঝতে সুবিধা হবে, কী হচ্ছে।”

[আরও পড়ুন: বোটানিক্যাল গার্ডেনের নিরাপত্তারক্ষীর তাড়া খেয়ে গঙ্গায় ঝাঁপ ৩ যুবকের!]

উল্লেখ্য, আদানিদের বিরুদ্ধে যৌথ সংসদীয় কমিটি গড়ে অথবা অবসরপ্রাপ্ত বিচারপতিদের দিয়ে আদালতের তত্ত্বাবধানে তদন্ত করতে হবে। বেশ কিছুদিন ধরেই সংসদে এই দাবিতে সরব বিরোধীরা। সেই দাবি অবশ্য এখনও মানেনি কেন্দ্র। এমনকী SEBI-ও আলাদা করে সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করেনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement