shono
Advertisement

বিমানে চড়লেই শারীরিক সমস্যা? ওঠার আগে এই খাবারগুলি ভুলেও খাবেন না

অনিদ্রা, ভার্টিগো-সহ নানা সমস্যায় ভোগেন বিমানযাত্রীরা।
Posted: 05:54 PM Feb 13, 2023Updated: 06:03 PM Feb 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে সময় কম। ছোট্ট ছুটিতে কোথাও বেড়াতে যাবেন? দ্রুত গন্তব্যে পৌঁছতে চান? অনেকেই বিমানের উপর ভরসা করেন। তবে বিমানে চড়লে নানা শারীরিক সমস্যাতেও  ভোগেন তাঁরা। উচ্চতা এবং বায়ুচাপের তারতম্যের কারণে সমস্যার শিকার হন বিমানযাত্রীরা। তবে সকলের উপসর্গ একইরকম নয়।

Advertisement

কারও কানে ব্যথা তো কারও অনিদ্রা। আবার কেউ ভোগেন ভার্টিগোয়। মাথা যন্ত্রণা এমনকী পেটে ব্যথার সমস্যাতেও ভোগেন কেউ কেউ। তার ফলে বিমান যাত্রার আনন্দ উপভোগও করতে পারেন না তাঁরা। বিশেষজ্ঞদের মতে, বিমানে চড়ার আগে খাওয়াদাওয়ায় কিছু পরিবর্তন আনলে সমস্যা মিটতে পারে। খাদ্যতালিকায় কী কী বাদ রাখবেন, তা বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য রইল তালিকা।

বিমানে চড়ার আগে আপেল (Apple) ভুলেও খাবেন না। আপেলে ফাইবার বেশি থাকায় হজমে সমস্যা হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও তৈরি হয় অনেকের। সে কারণে বিমানে চড়ার আগে আপেল নৈব নৈব চ!

বিমানে চড়লেই হজমের সমস্যা হয়? তবে চড়ার আগে বিভিন্ন ধরনের ড্রাই ফ্রুট কিংবা ডাল জাতীয় খাবারদাবার ভুলেও খাবেন না।

[আরও পড়ুন: অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার করে অন্ধ হায়দরবাদের যুবতী! ভাইরাল চিকিৎসকের টুইট]

ব্রোকোলির (Broccoli) খাদ্যগুণ রয়েছে ঠিকই। তবে ব্রোকোলি খেলে কারও কারও হজমে সমস্যা হয়। বমির আশঙ্কাও থাকে। তার ফলে পেটের যন্ত্রণা হতে পারে। বিমানে ওঠার আগে ব্রোকোলি না খাওয়াই ভাল।

বাইরে বেরলে জাঙ্ক ফুডের (Junk Food) দিকে নজর পড়ে বহু খাদ্যরসিকের। কিন্তু এই ধরনের বেশি তেলমশলাযুক্ত খাবার নানা শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তাই বিমানে চড়ার আগে ভুলেও জাঙ্ক ফুড মুখে তুলবেন না।

অনেকেই বিমানে চড়ার আগে গরম কফির (Coffee) কাপে চুমুক দেন। কারণ, গলা ভেজাতে কফির মতো উষ্ণ পানীয়র জুড়ি মেলা ভার। তবে বিমানে চড়ার আগে কফি না খাওয়াই ভাল। বরং কফির বদলে লেবুর জল অথবা ডাবের জলে গলা ভেজাতে পারেন।

[আরও পড়ুন: মুহূর্তে ছড়াচ্ছে ভাইরাস, ঘরে ঘরে সর্দি-জ্বর, কী বলছেন চিকিৎসকরা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement