shono
Advertisement

রামের নামে অযোধ্যায় পরিবেশবান্ধব বোট, বিনামূল্যেই ঈশ্বরদর্শনের সুযোগ পুণ্যার্থীদের

সরযূ নদীর বুকে ভেসে বেড়াবে ভারতের প্রথম সোলার বোট।
Posted: 07:41 PM Jan 18, 2024Updated: 12:52 PM Jan 19, 2024

সুলয়া সিংহ, অযোধ্যা: ‘রাম কে নাম’। ২২ জানুয়ারি মহাযজ্ঞ। তার প্রাক্কালেই অযোধ্যা নগরীতে আগত পুণ্যার্থীরা পেতে চলেছেন নতুন উপহার। সরযূ নদীর বুকে ভেসে বেড়াবে ভারতের প্রথম ই-বোট। যা কিনা সোলার বোট নামেও পরিচিত। আর বিনামূল্যেই সেই ফেরিতে চড়ে মন্দির পর্যন্ত পৌঁছতে পারবেন দর্শনার্থীরা। 

Advertisement

অযোধ্যা ডেভেলপমেন্ট অথরিটির তরফেই এমন অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। সোলার বোট কর্তৃপক্ষের দাবি, ভারতে এই প্রথমবার এমন ই-বোট বা সোলার বোট চলবে। নির্দিষ্ট সময়ও বেঁধে দিয়েছেন তাঁরা। সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত ১২ ঘণ্টা সার্ভিস দেবে এই ফেরি। একেবারে পরিবেশবান্ধব যান। কোনওরকম দূষণ ছড়াবে না ই-বোট। সরযূ নদীতে চলা অন্যান্য বোটের থেকেও এর স্পিড অনেক বেশি। একসঙ্গে ৩০ জন উঠতে পারবেন এই সোলার বোটে। ১৯ জানুয়ারি, শুক্রবার যোগী আদিত্যনাথ উদ্বোধন করতে চলেছেন।

[আরও পড়ুন: রামলালার অযোধ্যায় মোদিই রাম, যোগী লক্ষ্মণ, বিরোধীদের ‘অ্যান্টিডোট’ কী?]

প্রবীণ, বিশেষ ক্ষমতাসম্পন্ন, এমনকী অন্তঃসত্ত্বা মহিলারা এই বোটে বিনামূল্যেই উঠতে পারবেন। আপাতত জানুয়ারি মাসের ৩১ তারিখ অবধি সকল দর্শনার্থীদের জন্যই ফ্রি রাইডের সুযোগ রয়েছে। তবে ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে ভাড়া নির্ধারণ করবেন এই সোলার বোট কর্তৃপক্ষ। আগামীতে বারাণসীতেও এমন সোলার বোট চালু করার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। অতঃপর রামলালার প্রাণপ্রতিষ্ঠার আগেই যে অযোধ্যার এই পরিবেশবান্ধব যান পুণ্যার্থীদের যে আকর্ষণ করবে, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: রামমন্দিরের গৃর্ভগৃহে রামলালা! ‘জয় শ্রীরাম’ ধ্বনিতে মুখরিত অযোধ্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement