shono
Advertisement

পণ্য পরিবহণে নয়া দিশা, ১০ লাখ ড্রোন ডেলিভারির লক্ষ্য নিয়েছে DRONECO

কম সময়েই দীর্ঘ পথ পাড়ি দিচ্ছে ড্রোন।
Posted: 04:43 PM Jul 05, 2023Updated: 05:21 PM Jul 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কম সময়ে দীর্ঘ পথ পাড়ি দিচ্ছে ড্রোন। হাতের কাছে পৌঁছে দিচ্ছে পণ্য। এই পণ্য সরবরাহে নতুন দিশা দেখাচ্ছে DRONECO। এবার ১০ লক্ষ ডেলিভারির লক্ষ্য নিয়েছে TSAW ড্রোনসের এই পণ্য পরিবহণ শাখা।

Advertisement

ড্রোনের মাধ্যমে পণ্য পরিবহণের এই কর্মকাণ্ড শুরু হয়েছিল ২০২২ সালের নভেম্বরে। মাত্র এই কিছু মাসেই প্রায় সাড়ে আট হাজার পণ্য পৌঁছে দিয়েছে সংস্থার ড্রোন। ৬৯২০ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করেছে। ৬২০ কেজি পর্যন্ত জিনিস বয়েছে এই উড়ন্ত যন্ত্র। কোথাও হয়তো ওষুধ পৌঁছানোর প্রয়োজন ছিল, কোথাও হয়তো খাদ্য সামগ্রী। সবই নিরাপদে পৌঁছে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: টুইটারের ‘শত্রু’ অ্যাপ নিয়ে হাজির ইনস্টাগ্রাম, কী কী সুবিধা মিলবে? জানুন খুঁটিনাটি]

বর্তমানে দুই রাজ্যের তিনটি রুটে যাতায়ত করছে DRONECO। ডেলিভারির পরিমাণ প্রতি মাসে ১০ শতাংশ হারে বাড়ছে। আপাতত কলকাতা নিজামাবাদ এলাকাতেই বেশি কাজ হচ্ছে। নয়ডা-মীরাট রুটে পাইলট রান শুরু হয়েছে। আরও দু’টি নতুন রাজ্যকে ড্রোন ডেলিভারির আওতায় আনতে চায় DRONECO। তাতে দিলি NCR ও উত্তর প্রদেশও রয়েছে।

বর্তমানে ওষুধ পৌঁছে দেওয়ার বেশি কাজই আসে DRONECO-র কাছে। সংস্থার লক্ষ্য ই-কমার্স, কৃষি এবং সুরক্ষা ক্ষেত্রে নিজেদের পরিসর বাড়ানো। নামী কোম্পানি রয়েছে DRONECO-র গ্রাহকের তালিকায়। সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা তথা সিইও কৃষাণ তিওয়ারি জানান, তাঁরা আরও উন্নতি করতে চান। চলতি বছরের শেষেই ১০ লক্ষ ডেলিভারির টার্গেট পূর্ণ করে রেকর্ড গড়তে চান তাঁরা।

[আরও পড়ুন: অনলাইন স্ক্যামে ৩৭ লক্ষ টাকা খোয়ালেন MBA ডিগ্রিধারী যুবতী! সতর্ক থাকুন আপনিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement