shono
Advertisement

করমণ্ডল দুর্ঘটনা থেকে শিক্ষা, সুরক্ষা বৃদ্ধিতে রিলে রুমে ডিজিটাল তালা বসাচ্ছে রেল

পূর্ব রেলের তরফে ডানকুনি থেকে শুরু হল এই কাজ।
Posted: 05:29 PM Jun 11, 2023Updated: 05:35 PM Jun 11, 2023

সুমন করাতি, হুগলি: করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনা (Coromandel Express accident) এবং মৃত্যু রেলের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তুলে দিয়েছে বহু প্রশ্ন। এই ভয়ংকর রেল দুর্ঘটনায় প্রাণহানির পাশাপাশি বহু মানুষ আহতও হয়েছেন। এসব থেকে শিক্ষা নিয়ে এবার রেলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে আরও তৎপর হল রেল কর্তৃপক্ষ। এবার রেলের রিলে রুমে বসতে চলেছে ডিজিটাল তালা (Digital Lock)। হুগলি জেলার ডানকুনি (Dankuni) স্টেশন থেকে এই কাজ শুরু করছে পূর্ব রেল।

Advertisement

 

রেল সূত্রে খবর, এই ডিজিটাল তালা এবার থেকে খোলা যাবে শুধু অ্যান্ড্রয়েড (Android) অ্যাপের মাধ্যমে। সিগন্যাল ও পয়েন্ট সেটের ক্ষেত্রে রিলে রুমের (Relay room)ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এখান থেকে সিগন্যাল এবং পয়েন্টের সমন্বয় ছিন্ন করা সম্ভব। বারবার বিভিন্ন জায়গায় ছোট-বড় রেল দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার রিলে রুমে ডিজিটাল তালা বসতে চলেছে। পূর্ব রেলের এক আধিকারিক জানান, রেলের সমস্ত অপারেশনগুলি রিলে রুমের মাধ্যমে হয়। এতদিন এসব শুধু ম্যানুয়ালি হতো। এবার ডানকুনিকে বেছে নেওয়া হলো ডিজিটাল তালা বসানোর কাজের প্রথম ক্ষেত্র হিসেবে। একমাত্র যখন ফায়ার অ্যালার্ম বাজবে, তখনই ডিজিটাল তালা অটোমেটিক খুলে যাবে।এছাড়া এখানে কোনও ম্যানুয়াল কিছু থাকবে না।

[আরও পড়ুন: অভিষেক যাওয়ার আগেই উত্তপ্ত ঠাকুরবাড়ি, মন্দির নিয়ে চরমে শান্তনু-মমতাবালার অশান্তি]

আরও জানা যাচ্ছে, যাঁদের কাছে বৈধ অনুমতি থাকবে, তাঁরাই শুধু ওই ঘরে ঢুকতে পারবেন। ঘর খোলা যাবে অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে। তার জন্য লাগবে পাসওয়ার্ড ও ওটিপি। রিলে রুম খোলার পর থেকে সমস্ত তথ্য রেকর্ড হবে অ্যাপে (App)। এবং কেউ রিলে রুম খুললে, বাকিদের কাছে চলে যাবে সেই সংক্রান্ত এসএমএস। ফলে সবাই জানতে পারবেন, কখন কে রিলে রুম খুলেছেন। তবে কোনও কারণে ভিতরে যান্ত্রিক ত্রুটি হলে বা আগুন লাগলে, নিজে থেকে খুলে যাবে রিলে রুমের দরজা। আর এবার রেলের এই ব্যবস্থা শুরুর জন্য বেছে নেওয়া হয়েছে ডানকুনি স্টেশনকে। এখান থেকেই শুরু হচ্ছে রেলের রিলে রুমে ডিজিটাল তালার ব্যবস্থা। এবার দেখার, এত কিছুর পরেও কতটা এড়ানো যায় রেল দুর্ঘটনা। কতটা সুরক্ষিত সফর করতে পারেন যাত্রীরা।

[আরও পড়ুন: ২০২৪ লোকসভা নির্বাচনে ফের লড়বন, বিতর্কের মধ্যেই ঘোষণা বিজেপির ব্রিজভূষণের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement