shono
Advertisement

সকলের ফোনেই ‘এমার্জেন্সি মেসেজ’ পাঠাচ্ছে কেন্দ্র! আপনি পেয়েছেন কি?

কেন পাঠানো হচ্ছে এই মেসেজ?
Posted: 04:38 PM Aug 17, 2023Updated: 04:38 PM Aug 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার দুপুর ১টা ৩৫ মিনিটে অনেকের অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই এসেছে একটি এমার্জেন্সি অ্যালার্ট! একটি জোরালো বিপ ধ্বনি কানে যেতেই ফোনের দিকে তাকাতে দেখা গিয়েছে ‘এমার্জেন্সি অ্যালার্ট: সেভেয়ার’ ফ্ল্যাশ। স্বাভাবিক ভাবেই প্রশ্ন জেগেছে কী এই মেসেজ? সেকথা অবশ্য ওই বার্তায় পরিষ্কার জানানো হয়েছে। আসলে কেন্দ্রের এমার্জেন্সি অ্যালার্ট সিস্টেমকে (emergency alert) পরীক্ষা করতেই এই বন্দোবস্ত।

Advertisement

কী লেখা ছিল ওই ফ্ল্যাশ মেসেজে? সেখানে লেখা ছিল ‘এটা একটা ‘স্যাম্পল টেস্টিং মেসেজ’, যা পাঠানো হচ্ছে ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের তরফে। দয়া করে এই মেসেজকে অগ্রাহ্য করুন, কেননা আপনার তরফে কিছুই করার নেই। এই মেসেজ আসলে জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের তরফে প্যান-ইন্ডিয়া এমার্জেন্সি অ্যালার্ট সিস্টেম পরীক্ষা করতে পাঠানো হয়েছে। জন নিরাপত্তা ও আপৎকালীন পরিস্থিতিতে সকলকে সতর্ক করতেই এমনটা করা হচ্ছে।’

[আরও পড়ুন: রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনের ফ্ল্যাট থেকে পরিচারিকার দেহ উদ্ধার, কীভাবে মৃত্যু, তদন্তে পুলিশ]

বিভিন্ন সময়ে বিভিন্ন অঞ্চলে এই মেসেজ পাঠিয়ে আপাতত পুরো বিষয়টিকেই খতিয়ে দেখে নেওয়া হচ্ছে। আসলে সুনামি কিংবা হড়পা বান অথবা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে দ্রুত মানুষকে সতর্ক করার প্রয়োজনীয়তা রয়েছে। আর তাই এমন পরিকল্পনা কেন্দ্রের। এর আগে ২০ জুলাইও একই রকমের বার্তা পাঠানো হয়েছিল।

[আরও পড়ুন: বেরিয়ে ফেরার পথে অঘটন, গাড়ি ও লরির ধাক্কায় প্রাণ গেল সিভিক ভলান্টিয়ার-সহ ৩ জনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement