shono
Advertisement

আমজনতা নয়, হ্যাক হল পুলিশের ফেসবুক অ্যাকাউন্ট! লোগোর বদলে প্রোফাইলে তেরঙ্গা

আমজনতাকেও এ নিয়ে সতর্ক করল বিধাননগর থানার পুলিশ।
Posted: 10:35 PM Jul 09, 2023Updated: 10:35 PM Jul 09, 2023

স্টাফ রিপোর্টার: আমজনতা নয়, একেবারে পুলিশেরই ফেসবুক অ্যাকাউন্ট হ‌্যাক করা হল! বিধাননগর পুলিশের ফেসবুক হ্যাক হয়। ফেসবুকের নিরাপত্তা তছনছ করে তা নিজেদের ইচ্ছামতো চালানোর চেষ্টা করে হ‌্যাকারদের। তা শেষপর্যন্ত তা স্ক্যামারদের হাত থেকে উদ্ধার করেন সাইবার বিশেষজ্ঞরা। ফেরে স্বস্তি।

Advertisement

হঠাৎই দেখা যায়, বিধাননগর পুলিশের লোগো বদলে গিয়েছে। হ‌্যাকারদের বসানো দেশের পতাকার ছবি নিয়ে প্রশ্ন তুলে দেন গোয়েন্দা পুলিশই। এটি নিছকই হ‌্যাকারদের রসিকতা, নাকি এর পিছনে কোনও গুরুতর ষড়যন্ত্র রয়েছে, তা নিয়েই তদন্ত শুরু পুলিশের।

পুলিশ জানিয়েছে, শুক্রবার বিষয়টি প্রথমে নজরে আসে পুলিশ আধিকারিকদের। তাঁরা ফেসবুকে কোনও পোস্ট আপলোড করতে গিয়েই বুঝতে পারেন যে, সেটি আর তাঁদের নিয়ন্ত্রণে নেই। বিধাননগর পুলিশের সাইবার ক্রাইম থানা বিষয়টি জানতে পেরেই সেটি ব্লক করে দেওয়ার চেষ্টা করে। বিধাননগর কমিশনারেটের পুলিশকর্তারা সোশ‌্যাল মিডিয়ায় জানিয়ে দেন যে, তাঁদের ফেসবুকের পেজ ম্যালওয়্যার আক্রান্ত। তাই যেন কেউ পেজ ফলো না করেন।

[আরও পড়ুন: ভোটের দিন থেকে শিক্ষা, হিংসা রুখতে পুনর্নির্বাচনে বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনীর ৪ জওয়ান]

পুলিশের পক্ষ থেকে সাইবার বিশেষজ্ঞদের বিষয়টি জানানো হয়। পুলিশের সাইবার গোয়েন্দা ও সাইবার বিশেষজ্ঞরা যৌথভাবে বিষয়টি নিয়ে ফেসবুক সংস্থার সঙ্গে যোগাযোগ করেন। সংস্থার সহযোগিতার ফলে হ‌্যাকাররা তথ‌্য বিশেষ পরিবর্তন করতে পারেনি অথবা নিজেদের ইচ্ছামতো ফেসবুক পেজও ব‌্যবহার করতে পারেনি। তবু হ‌্যাকারদের পাঠানো ভাইরাসে রীতিমতো ‘কাবু’ হয়ে পড়ে পুলিশের ফেসবুক অ্যাকাউন্টটি। শুক্রবার থেকে শনিবার টানা ‘মেরামতি’র কাজ চালান পুলিশ আধিকারিকরা।

সূত্রের খবর, অ্যাকাউন্টটি উদ্ধারের শেষ মুহূর্তেও রবিবার সকালে হ‌্যাকাররা বিধাননগর পুলিশের লোগো ও ছবি পালটে ফেলে। দেশের পতাকার ছবি বসায় সেখানে। ফলে পুলিশ বুঝতে পারে যে, এখনও হ‌্যাকারদের কবলে রয়েছে অ্যাকাউন্ট। যদিও এর পর আর বেশিক্ষণ সময় লাগেনি। অল্প সময়ের মধ্যেই মেরামতির কাজ শেষ হয়ে যায়। পুলিশ ফের ফেসবুক নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসে। এই ব‌্যাপারে সাইবার বিশেষজ্ঞ হৃত্বিক লাল জানান, হ‌্যাকাররা প্রায়ই এই ধরনের হ‌্যাক করার চেষ্টা করে। তবে প্রাণপণ চেষ্টায় এই ফেসবুক পেজ হ‌্যাকারদের কবলমুক্ত করা গিয়েছে। যাঁরা সোশ‌্যাল মিডিয়া ব‌্যবহার করেন, এই ব‌্যাপারে যেন সতর্ক থাকেন। কোনও সন্দেহ হলেই যেন সঙ্গে সঙ্গেই তাঁরা পুলিশকে বিষয়টি জানান।

[আরও পড়ুন: আচমকাই দিল্লি সফরে রাজ্যপাল, শাহের মন্ত্রকে পঞ্চায়েত ভোটের রিপোর্ট দিতে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement