কম সময়ে সরস্বতী পুজোর ভোগ রাঁধবেন? ঝটপট জেনে নিন ৩টি কম্বো রেসিপি

08:48 PM Feb 11, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরস্বতী পুজো মানেই রকমারি ভোগ। খিচুড়ি আর তার সঙ্গে পাঁচমিশালি সবজি মাস্ট! তবে সময়ের অভাবে অনেকেই সেই ঝামেলা থেকে বিরত থাকেন। কিন্তু মুশকিল আসান সংবাদ প্রতিদিন ডট ইন। আমাদের কাছে জেনে নিন রকমারি ভোগের চটজলদি ৩টি রেসিপি।

Advertisement

ভুনা খিচুড়ি

উপকরণ
গোবিন্দভোগ চাল- ২৫০ গ্রাম, মুগ ডাল- ২৫০ গ্রাম, গোটা গরম মশলা (লবঙ্গ-৫টি, এলাচ-৪টি, দারচিনি- ২ স্টিক), ঘি- ২ টেবিল চামচ, আদাবাটা- ২ চামচ, লঙ্কাগুঁড়ো- ১ চাচামচ, শুকনো লঙ্কা ৩-৪ টি, নুন-চিনি স্বাদমতো, সাদা তেল ১ টেবিল চামচ, তেজপাতা- ২ টো, হলুদ গুঁড়ো- ২ চাচামচ।

প্রণালী
প্রথমে কড়াইতে তেল গরম করে চাল-ডাল আলাদা করে ভেজে নিন। এবার ওই তেলে গোটা গরম মশলা, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিয়ে। এরপর তাতে আদা বাটা দিন। এবার এতে চাল-ডাল, নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে নেড়েচেড়ে ভেজে নিন কম আঁচে। এবার যত কাপ চাল-ডাল নিয়েছেন, সেই কাপের মাপেই ডাবল ডল দিন (ধরুন সবমিলিয়ে ৪ চাপ চাল-ডাল হয়েছে। তাতে ৮ কাপ জল দেবেন।) ঢাকা দিয়ে দিন। চাল-ডাল সেদ্ধ হলে নামানোর আগে চিনি ছড়িয়ে একবার নাড়িয়ে নিন। তারপর ঘি দিয়ে আরেকবার নাড়িয়ে ঢাকনা বন্ধ করে দিন।

নিরামিষ আলুর দম

উপকরণ
৩ টে আলু, ১/৪ কাপ মটরশুঁটি, ১টা টমেটো কুচি, ১ টেবিল চামচ আদা-ধনে-জিরেবাটা, ২ টেবিল চামচ, কাজু-কিসমিস বাটা, হলুদ গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ জিরা, ১ টা তেজপাতা, ১/৪ চা চামচ গরম মশলাগুঁড়ো, নুন ও চিনি, পরিমাণ মত তেল

প্রণালী
কড়ায় তেল গরম করে তাতে গোটা জিরে, তেজপাতা ফোড়ন দিন। এবার আলু ও মটরশুঁটি দিয়ে ভাজুন। এবার সমস্ত গুঁড়ো মশলা ও টমেটো কুচি দিয়ে ভালো করে কষান। মশলা থেকে তেল ছেড়ে এলে এতে কাজু-কিসমিস বাটা দিয়ে ভালো করে নাড়ুন। এবার পরিমাণমতো জল দিন। সেদ্ধ হলে চিনি দিন। ২মিনিট রেখে গ্যাস বন্ধ করে গরম মশলাগুঁড়ো, ঘি দিয়ে ঢেকে রাখুন।

ভোগের পাঁচমিশালি সবজি বা লাবড়া

উপকরণ
আলু, পটল, ঝিঙে, কাঁচকলা, বরবটি, কুমড়ো, বেগুন, পেঁপে, ফুলকপি, বাঁধাকপির ডাটা- এইসমস্ত সবজি মাস্ট। তার সঙ্গে আপনি চাইলে যে কোনও পছন্দের সবজি যোগ করতে পারেন।

সরষের তেল- ২ টেবিল চামচ, পাঁচফোড়ন- ২ চা চামচ, তেজপাতা- ১টি, শুকনো লঙ্কা- ২টি, আদাবাটা- ২ চাচামচ, জিড়েগুঁড়ো- ১ চা চামচ, ধনেগুঁড়ো- ১ চা চামচ, হলুদ- ২ চা চামচ, লঙ্কাগুঁড়ো- ১ চা চামচ, কাঁচা লঙ্কা- ৪টি।

প্রণালী
সমস্ত সবজি ডুমো করে কেটে নিয়ে ভাল করে ধুয়ে নিন। এবার কড়ায় তেল গরম করে পাঁচফোড়ন দিন। তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, আধ চা চামচ আদাবাটা দিন এতে ফ্লেভারটা ভালো হবে। এরপর সমস্ত সবজিগুলো কড়ায় দিয়ে ভালো করে নেড়ে নিন। এবার স্বাদমতো নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কা এবং বাকি গুঁড়োমশলা দিয়ে আবার ভাল করে নেড়ে ঢাকা দিয়ে আঁচ কম করে দিন। অন্তত ১০ মিনিট রাখুন। সবজির সঙ্গে মশলা খানিক মজে এলে ঢাকনা খুলে অল্প জল দিন সমস্ত সবজি সেদ্ধ হয়ে এলে নামানোর আগে চিনি দিন। চাইলে উপরে খানিক ঘি ছড়িয়ে দিতে পারেন।

Advertisement
Next