shono
Advertisement
Ice cream Day

ম্যাঙ্গো আইসক্রিম থেকে আইস সন্দেশ, আইসক্রিম দিবসে রইল রকমারি রেসিপি

আট থেকে আশির মন জুড়িয়ে যাবে স্বাদে।
Published By: Sandipta BhanjaPosted: 09:02 PM Jul 21, 2024Updated: 09:02 PM Jul 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১ জুলাই, আইসক্রিম দিবস। এই গরমে রেহাই পেতে এক কামড় আইসক্রিমই সই! আট থেকে আশির মন জুড়িয়ে যায়। আর আইসক্রিম দিবস উপলক্ষে রকমারি আইসক্রিমের রেসিপি জেনে নিন।

Advertisement

নলেন গুড়ের আইসক্রিম

উপকরণ
৫০০ গ্রাম দুধ, নলেন গুড় (পাটালি) ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম, কয়েকটা পেস্তা বাদাম।

প্রণালী
নলেন গুড়ের এই আইসক্রিম বানানো অত্যন্ত সোজা। তবে এটি তৈরি করার সময় মাথায় রাখতে হবে মিষ্টির বিষয়টি। গুড়ের পরিমাণ যেন ঠিক থাকে তার দিকে নজর রাখুন।

একটি পাত্রে দুধ নিয়ে ভাল করে ফুটিয়ে নিন। দুধ ফোটানোর সময় ভাল করে নাড়াতে থাকুন। দুধ ঘন হয়ে আসলে তার মধ্যে ফ্রেশ ক্রিম ঢেলে, ভাল করে নাড়াতে থাকুন। দেখবেন ফ্রেশ ক্রিম দেওয়ার ফলে দুধ আরও বেশি ঘন হয়ে আসবে। আঁচ কিছুটা কমিয়ে দিন। দুধ ফুটে উঠলে তার মধ্যে গুড় ঢেলে দিন। হাতা দিয়ে ভাল করে নাড়তে থাকুন। যাতে গুড় ভাল করে দুধ ও ক্রিমের মধ্যে মিশে যায়। এবার ওভেন থেকে দুধ নামিয়ে কিছুক্ষণ বাইরে রেখে স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা করুন। তারপর ফ্রিজের মধ্যে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে তৈরি নলেন গুড়ের আইসক্রিম। আইসক্রিমের উপর পেস্তা সাজিয়ে পরিবেশন করুন। এই আইসক্রিমের ভাল স্বাদ পেতে মাটির ছোট ছোট পাত্রে আইসক্রিম পরিবেশন করুন।

ম্যাঙ্গো আইসক্রিম

উপকরণ
২ কাপ পাকা আমের টুকরো
১ টা আমূল ফ্রেশক্রীম
৩/৪ কাপ কন্ডেন্স মিল্ক
১ চা চামচ ম্যাঙ্গো এসেন্স
প্রয়োজন মতো টুটি-ফ্রুটি,কাজু-আমন্ড কুচি

প্রণালী
২ কাপ আম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ফ্রিজারে আমূল ফ্রেশক্রিম ২ ঘন্টা ফ্রিজ করে নিয়ে একটি বড় পাত্রে ঢেলে তাতে কন্ডেন্স মিল্ক দিয়ে ইলেক্ট্রিক বা হ্যান্ড বিটার দিয়ে ২ মিনিট ব্লেন্ড করে নিতে হবে। এবার এর মধ্যে আমের মিশ্রণ আর ম্যাঙ্গো এসেন্স দিয়ে আবার বিটার দিয়ে ১ মিনিট বিট করে নিন। এবার একটি এয়ারটাইট কন্টেনারে আইসক্রিমের মিশ্রনটা অর্ধেক ঢেলে তার ওপর বাকি আমের টুকরোগুলো ছড়িয়ে তার ওপর আবার বাকি মিশ্রণটা ঢেলে দিন। তারপর কন্টেনারটা ট্যাপ করে নিন। যাতে এয়ার বাবলস্ না থাকে। এবার একটি অ্যালুমিনিয়াম ফয়েল বা প্ল্যাস্টিক সিট নিয়ে আইসক্রীমের ওপর দিয়ে ঢেকে ঢাকনা বন্ধ করে দিতে হবে। সেটা ফ্রিজারে ৮ ঘন্টা রেখে তারপর বের করে টুটিফ্রুটি কাজু ও আমন্ড কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

আইসক্রিম সন্দেশ

উপকরণ
৪০০ গ্রাম ছানা
১ কাপ বা ২০০ গ্রাম চিনি
৩-৪ ফোঁটা গোলাপ জল
১ ফোঁটা লাল ফুড কালার
গার্নিশের জন্য আমন্ড, পেস্তা কুচি ও গোলাপ ফুলের পাপড়ি

প্রণালী
ছানা এবং চিনি একসঙ্গে মিক্সার গ্রাইন্ডারে ভালো করে মিহি করে পেস্ট করে নিন। এবার ছানার মিশ্রণটাকে ২ ভাগে ভাগ করুন। লাল ফুড কালার অল্প জলে মিশিয়ে একভাগ ছানার মিশ্রণে ওই রঙটা মেশান। সুন্দর গোলাপি রঙ হবে ছানার ওই ভাগটা। এবার একটা কাঁচের পাত্রে ভালো করে ঘি ব্রাশ করুন। তার পর সাদা ছানার ভাগটা কাঁচের পাত্রে সমান করে দিন। এবার তার উপর গোলাপি রঙের ছানার লেয়ার করে সাজিয়ে দিন। তার পর মাইক্রোওভেন ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করে নিয়ে ছানার মিশ্রণ ২৫ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে পুরো ঠান্ডা করে নিন। এবার উপর থেকে আমন্ড, পেস্তা কুচি, গোলাপ ফুলের পাপড়ি ছড়িয়ে ফ্রিজে ৬ ঘন্টা বা সারা রাত রেখে দিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২১ জুলাই, আইসক্রিম দিবস।
  • এই গরমে রেহাই পেতে এক কামড় আইসক্রিমই সই!
  • আট থেকে আশির মন জুড়িয়ে যায়।
Advertisement