shono
Advertisement
Prawn Recipes

আম চিংড়ি‌ থেকে এঁচোড় চিংড়ি বাটা, রকমারি রেসিপি খাদ্যরসিকদের জন্য

বাড়িতে সহজেই বানাতে পারেন। সময়ও কম লাগবে।
Published By: Sandipta BhanjaPosted: 09:35 PM Jul 17, 2024Updated: 09:35 PM Jul 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিংড়ি মাছের একটু অন্যরকম রেসিপি ট্রাই করতে চান? তাহলে এই তিনটি রেসিপি রাঁধতে পারেন। আট থেকে আশির পছন্দ হবেই। আর যাঁরা ঝালে-ঝোলে খেতে ভালোবাসেন, সেসব খাদ্যরসিকদের জন্যই এই রকমারি রেসিপি। ঝটপট জেনে নিন ।

Advertisement


হাতে মাখা আম চিংড়ি‌
চিংড়ি ভালো করে ছাড়িয়ে ধুয়ে নিচের উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন।
কী কী লাগবে?
কাঁচা আম টুকরো করে কাটা
সরিষার তেল
কাঁচালঙ্কা চিঁড়ে রাখা
পরিমান মতো নুন,
হলুদগুঁড়ো
লঙ্কাগুঁড়ো
পেঁয়াজ কুচি
রসুন-আদা বাটা

প্রণালী- মিশ্রণের সঙ্গে সরষে বাটার জলটা কিংবা অল্প সরষে বাটা দিন। এবার একটি প্যানে মিশ্রনটি দিয়ে ঢাকা দিয়ে হালকা আঁচে ১০ মিনিট মতো হতে দিন। ১০ মিনিটেই তৈরি হবে হাতে মাখা আম চিংড়ি । নামিয়ে উপর থেকে সরষের তেল ছড়িয়ে দিন।


লাউ পাতায় চিংড়ি ভাপা

প্রথমে মাছ গুলো ধুয়ে পরিস্কার করে নিন। একটি পাত্রে পোস্ত বাটা, কালো সরষে বাটা, কাঁচালঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, অল্প পরিমাণ লঙ্কা গুঁড়ো, নুন-চিনি, সরষের তেল দিয়ে চিংড়ি মাছগুলো দিয়ে ভালো করে মাখিয়ে নিন। অন্যদিকে লাউ পাতা একটু বড় সাইজের নিয়ে ভালো করে ধুয়ে নিন। এবার একটা টিফিন বক্সের ভেতরে দুটো লাউ পাতা রেখে মশলা সমেত মাছ দিয়ে কাঁচা লঙ্কা চেঁরা দিয়ে উপরে আরও দুটো লাউ পাতা দিয়ে দিন। এবার টিফিন বক্স এর ঢাকা বন্ধ করে দিয়ে একটা ঢাকাওয়ালা পাত্রে জল দিয়ে টিফিন বক্সটা বসিয়ে ঢাকনা বন্ধ করে দিয়ে গ্যাস কমিয়ে ১০-১৫ মিনিট রাখলে তৈরি লাউ পাতায় চিংড়ি ভাপা।

[আরও পড়ুন: ‘সাধের লাউ’, হেঁশেলে একঘেয়ে পদ ছেড়ে রাঁধুন চারটি রকমারি রেসিপি]

এঁচোড় চিংড়ি বাটা

প্রথমে এঁচোড় ভালো করে ধুয়ে‌ নুন-হলুদ মাখিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। ঠান্ডা হলে বেটে নিন। চিংড়ি মাছ খোলা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। এবার এক টুকরো আদা, দুটো কাঁচালঙ্কা দিয়ে চিংড়ি মাছগুলো বেটে নিন। এবার একটি প্যানে সরষের তেল গরম করে তাতে কালোজিরে, ৫-৬ টা রসুনের কোয়া কুঁচি করে কাটা, দুটো কাঁচালঙ্কা চেঁড়া ফোড়ন দিন। ওই তেলে একটি বড় পেঁয়াজ কুঁচোনো দিয়ে বাদামি করে ভেজে নিন। তারপর তাতে দিয়ে দিন বেটে রাখা একটা বড় সাইজের টম্যাটো। ১-২ মিনিট পর বেটে রাখা এঁচোড় সেদ্ধ আর চিংড়ি মাছ বাটা দিয়ে হালকা আঁচে নাড়ুন। ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, স্বাদমতো নুন, পরিমাণ মতো চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নাড়ুন। পাতিলেবুর রস, কাঁচালঙ্কা চিঁড়ে উপরে দিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চিংড়ি মাছের একটু অন্যরকম রেসিপি ট্রাই করতে চান? তাহলে এই তিনটি রেসিপি রাঁধতে পারেন।
  • আট থেকে আশির পছন্দ হবেই। আর যাঁরা ঝালে-ঝোলে খেতে ভালোবাসেন, সেসব খাদ্যরসিকদের জন্যই এই রকমারি রেসিপি।
Advertisement