shono
Advertisement

শ্বেতাঙ্গদের ছবি নিয়ে ‘আপত্তি’ গুগলের জেমিনির! বিতর্কের মধ্যেই মুখ খুললেন প্রতিষ্ঠাতা

আবির্ভাবের পর থেকেই বিতর্কে জড়িয়েছে জেমিনি।
Posted: 04:02 PM Mar 05, 2024Updated: 04:02 PM Mar 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলের (Google) অত্যাধুনিক এআই টুল জেমিনিকে ঘিরে বিতর্কের শেষ নেই। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, বৈষম্যমূলক আচরণ করার। এমনকী, গুগলের কৃত্রিম মেধা নাকি শ্বেতাঙ্গদের ছবি জেনারেট করতে চাইছে না! এহেন বিতর্কের মধ্যেই মুখ খুললেন গুগলের যুগ্ম প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সভাপতি সার্গেই ব্রিন।

Advertisement

সচরাচর জনসমক্ষে খুব একটা আসতে দেখা যায় না ব্রিনকে। কিন্তু তিনি বিতর্কের আবহে সান ফ্রান্সিসকোয় সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, এই ধরনের সমস্যার পিছনে কারণ একটাই। যথাযথ পরীক্ষা নিরীক্ষার অভাব। আর সেই কারণেই ইমেজ জেনারেশনের ক্ষেত্রে বিশ্রী সব ভুল করে ফেলছে জেমিনি। প্রসঙ্গত, বিতর্কের মধ্যে পড়ে গুগল জেমিনির মানব শরীর জেনারেট করার ক্ষমতাই আপাতত নিষ্ক্রিয় করে রেখেছে।

[আরও পড়ুন: ‘ভিতরে ভিতরে ভাঙছে, তৃণমূল বেশিদিন নেই’, BJP যোগের ঘোষণার পরই বিস্ফোরক অভিজিৎ]

উল্লেখ্য, এর আগে জেমিনির (Gemini) বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। অভিযোগ, ‘মোদি কি ফ্যাসিস্ট?’ এই প্রশ্নের উত্তরে জেমিনিকে জানাতে দেখা গিয়েছিল, প্রধানমন্ত্রী এমন কিছু নীতি কার্যকর করেছেন যাকে কোনও কোনও বিশেষজ্ঞ ‘ফ্যাসিস্ট’ বলে দেগে দিয়েছে। জেমিনির এমন জবাব ঘিরেও শুরু হয় বিতর্ক। প্রসঙ্গত, সম্প্রতি জেমিনির আত্মপ্রকাশ ঘটেছে। বুদ্ধিতে মানুষকে যে অনায়াসেই টেক্কা দেবে বলে দাবি সংস্থার। কিন্তু প্রথম থেকেই বিতর্কে নাজেহাল গুগলের কৃত্রিম মেধা টুল।

[আরও পড়ুন: ‘নাস্তিক’ সিপিএম নাপসন্দ, কংগ্রেসে ‘পরিবারতন্ত্র’, দুই দলের বিরুদ্ধে ক্ষোভ অভিজিতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement