shono
Advertisement

লোকসভার আগে নয়া পরিষেবা দেবে Google, কী কী সুবিধা হবে ভোটারদের?

জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে হাত মিলিয়ে ভোটারদের একাধিক সুবিধা দেবে গুগল।
Posted: 10:14 PM Mar 12, 2024Updated: 10:17 PM Mar 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রার্থী তালিকা ঘোষণা আর প্রচারের মধ্যে দিয়ে লোকসভা ভোটের দামামা বাজিয়ে দিয়েছে রাজনৈতিক দলগুলি। আর ডিজিটাল ইন্ডিয়ার যুগে নির্বাচনী উৎসবে পিছিয়ে থাকবে প্রযুক্তি, তাও কি সম্ভব? তাই লোকসভার কথা মাথায় রেখে নয়া টুল নিয়ে হাজির গুগল। যাতে দারুণ ভাবে উপকৃত হবেন ভোটাররা। এমনটাই দাবি টেক জায়ান্ট সংস্থাটির।

Advertisement

নির্বাচনী মরশুমে ঠিক কী ভূমিকা পালন করতে চলেছে গুগলের নয়া টুল? জানা গিয়েছে, জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে হাত মিলিয়ে ভোটারদের একাধিক সুবিধা দেবে গুগল। এই নয়া ফিচারের মাধ্যমে ভোট সংক্রান্ত নানা গুরুত্বপূর্ণ তথ্য পাবেন ইউজাররা। ভোটিংয়ের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্বন্ধে ইংরাজি ও হিন্দি ভাষায় পেয়ে যাবেন সব তথ্য। এখানেই শেষ নয়, কোন খবরটি ভুল এবং কোনটি সঠিক তথ্য, তাও ভোটারদের কাছে স্পষ্ট করে দেবে গুগল। পাশাপাশি এআই দ্বারা তৈরি কনটেন্ট যাতে আপনি অনায়াসে খুঁজে পান, সে বিষয়েই আপনাকে সাহায্য করবে এই টুল।

[আরও পড়ুন: কাজে এল সুপ্রিম দাওয়াই, একদিনের মধ্যেই কমিশনকে নির্বাচনী বন্ডের তথ্য দিল SBI]

গুগল জানিয়ে দিয়েছে, যে সমস্ত বিজ্ঞাপন সংস্থা এই প্ল্যাটফর্মে নির্বাচনী বিজ্ঞাপন দিতে চাইবে, তাদের নিজেদের সঠিক পরিচয় দিতে হবে। অর্থাৎ নির্বাচন কমিশনের সার্টিফিকেট-সহ যাবতীয় ভেরিফিকেশন প্রক্রিয়ায় উত্তীর্ণ হলে তবেই বিজ্ঞাপন দেওয়া যাবে। ভোটাররা যাতে কোনওভাবেই বিভ্রান্ত না হন, সেই জন্যই এহেন ব্যবস্থা।

কোনও খবরের সত্যতা যাচাই করার জন্য থাকবে ফ্যাক্ট চেক এক্সপ্লোরার টুল। যে কোনও সংবাদমাধ্যম কিংবা সাংবাদিকরা তা থেকে উপকৃত হবেন বলেই দাবি গুগলের। অর্থাৎ ভোটের বাজারে রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে কোমর বেঁধে ময়দানে নামতে প্রস্তুত হচ্ছে এই জনপ্রিয় সার্চ ইঞ্জিনও।

[আরও পড়ুন: অভিষেকের সব সম্পত্তি বাজেয়াপ্ত করেছে! বিস্ফোরক মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement