shono
Advertisement

অশ্লীল কনটেন্ট, পর্ন ছবি দেখানোরও অভিযোগ, ১৮ OTT, ১৯ ওয়েবসাইট ব্লক করল কেন্দ্র

একই অভিযোগে ১০টি অ্যাপকেও ব্লক করেছে কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক।
Posted: 02:01 PM Mar 14, 2024Updated: 02:49 PM Mar 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অশ্লীল কনটেন্ট, এমনকী পর্ন ছবি দেখানোর অভিযোগ ছিল। তেমন ১৮টি OTT প্ল্যাটফর্ম, ১৯টি ওয়েবসাইট এবং ১০টি অ্যাপকে ব্লক করল কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক। দশটি অ্যাপের মধ্যে ৭টি মিলত গুগল প্লে স্টোরে, ৩টি পাওয়া যেত অ্যাপেল স্টোরে। অভিযুক্ত OTT প্লাটফর্ম, অ্যাপ এবং ওয়েবসাইটের সঙ্গে সংযুক্ত ৫৭টি সোশাল মিডিয়া অ্যাকাউন্টকেও নিষ্ক্রিয় করা হয়েছে বলে জান গিয়েছে।

Advertisement

তথ্য ও সম্প্রচার মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ওই OTT প্লাটফর্ম, ওয়েবসাইট এবং অ্যাপগুলিকে সতর্ক করা হয়েছিল। যদিও ‘শিল্পের স্বাধীনতা’র দোহাই দিয়ে অশ্লীল কনটেন্ট দেখানো অব্যাহত রাখে কর্তৃপক্ষ। এর পরেই কঠিন পদক্ষেপ করল কেন্দ্র। তথ্য ও প্রযুক্তি আইন ২০০০-এর আওতায় ১৮টি OTT প্ল্যাটফর্ম, ১৯টি ওয়েবসাইট এবং ১০টি অ্যাপকে ব্লক করা হয়েছে। নিষ্ক্রিয় করা হয়েছে ড্রিমস ফ্লিমস, ভুভি, ইয়েস্মা, আনকাট আড্ডা, ট্রাই ফ্লিক্স, এক্স প্রাইম, নিয়ন এক্স ভিআইপি, বেশরম, হান্টার্স, ব়্যাবিট, এক্সট্রামুড, নিউফ্লিক্স, মুডএক্স, মোজফ্লিক্স, হট শটস ভিআইপি, ফুগি, চিকুফ্লিক্স এবং প্রাইম প্লে।

 

[আরও পড়ুন: ‘এক দেশ, এক ভোট’, রাষ্ট্রপতির কাছে ১৮ হাজার পাতার রিপোর্ট জমা দিল কোবিন্দ কমিটি

সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ওই প্ল্যাটফর্মগুলির কনটেন্টের একটি বড় অংশে মহিলাদের অসম্মান করা হয়েছে। আরও অভিযোগ, অপ্রয়োজনীয় ভাবে নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপকে চিত্রিত করা হয়েছে। যেমন শিক্ষক এবং ছাত্রদের মধ্যে শারীরিক সম্পর্ক, পারিবারের সদস্যদের মধ্যে অবৈধ সম্পর্ক ইত্যাদি। ব্লক করা একটি OTT অ্যাপ ডাউনলোড হয়েছে ১ কোটির বেশি। অন্য দুটি ডাউনলোড হয়েছে ৫০ লক্ষের বেশি। বৃহস্পতিবার থেকে যেগুলির অস্তিত্ব থাকল না।

 

[আরও পড়ুন: CAA মুসলিম বিরোধী নয়, ভোটব্যাঙ্ক নিশ্চিত করতে অপপ্রচার, বলছেন শাহ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement