shono
Advertisement

আইফোন ও আইপ্যাড ইউজারদের সতর্ক করল মোদি সরকার, কীভাবে থাকবেন সুরক্ষিত?

কেন সতর্ক করা হয়েছে অ্যাপেলকে?
Posted: 06:34 PM Mar 19, 2024Updated: 06:34 PM Mar 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাপেল আইফোন (Apple iPhone) এবং আইপ্যাডের জন্য বিশেষ সতর্কতা জারি করল কেন্দ্র। গত ১৫ মার্চ ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের ওয়েবসাইটে এনিয়ে ব্যাখ্যা করা হয়েছে।

Advertisement

ঠিক কেন সতর্ক করা হয়েছে অ্যাপেলকে? CERT-In ওয়েবসাইটের তরফে জানানো হচ্ছে, অ্যাপেল iOS এবং iPadOS-এর ডিভাইসে এমন কিছু প্রযুক্তিগত ত্রুটি বা দুর্বলতা রয়েছে, যাতে নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে যাচ্ছে। অর্থাৎ অনায়াসে এই সিস্টেমকে হ্যাক করে ফোন অকেজো করে দিতে পারছে হ্যাকাররা। ইচ্ছে মতো কোড চালিয়ে দিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে ব্যক্তিগত নানা তথ্য। যা নিঃসন্দেহে যে কোনও ইউজারের কাছে মাথাব্যথার কারণ।

[আরও পড়ুন: মদের ফোয়ারা-টাকার ফুলঝুরি! পাহাড় থেকে খাদানে কমিশনের নজরে ‘ভোট বিক্রি’]

মূলত কোন ডিভাইসগুলিতে এই সমস্যা দেখা দিয়েছে? জানা গিয়েছে, ১৬.৭.৬ ভার্সানের আগের ডিভাইসগুলিতে প্রযুক্তিগত ত্রুটি চোখে পড়েছে। এর মধ্যে রয়েছে আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন X, আইপ্যাড ফিফ্থ জেনারেশন, আইপ্যাড প্রো ৯.৭ ইঞ্চি এবং আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি ফার্স্ট জেনারেশন। এছাড়াও আইফোন XS, আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি সেকেন্ড জেনারেশন, আইপ্যাড প্রো ১০.৫ ইঞ্চি, আইপ্যাড প্রো ১১ ইঞ্চি ফার্স্ট জেনারেশন এবং আইপ্যাড এয়ার থার্ড জেনারেশন, আইপ্যাড সিক্সথ জেনারেশন ও আইপ্যাড মিনি ফিফ্থ জেনারেশন ডিভাইসও একই সমস্যায় ভুগছে।

এক্ষেত্রে কী করণীয়?

১. সফটওয়্য়ার আটডেট করে ফেলুন।
২. ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে নিরাপত্তা প্যাচ ইনস্টল করুন।
৩. যে কোনও স্থানের ওয়াই-ফাই ব্যবহার করবেন না।
৪. নিরাপত্তা মজবুত করতে টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের ব্যবস্থা করুন।
৫. শুধুমাত্র অ্যাপেল অ্যাপ স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করুন। থার্ড পার্টি কিংবা অচেনা লিংক থেকে ভুলেও অ্যাপ ইনস্টল করবেন না।

[আরও পড়ুন: CAA-তে স্থগিতাদেশ চেয়ে মামলা, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement