shono
Advertisement

দোলের সময় ফোন কিনবেন? এই স্মার্টফোনগুলোতে রং লাগলেও নো টেনশন

জল বা ধুলোতে কিছুই হয় না এই ফোনগুলোর।
Posted: 07:03 PM Mar 23, 2024Updated: 07:03 PM Mar 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দোল এক্কেবারে দোরগোড়ায়। ‘লালে লালে আবির লালে আকাশ হল লাল’। সেই চেনা ছবি আবারও দেখা যাবে। প্রিয়জনদের সঙ্গে রঙিন উৎসবে মেতে উঠতে গিয়েও খেয়াল রাখতে হয় সাধের স্মার্টফোনটির (Smartphone) ক্ষতি যেন না হয়। জল, রং লেগে অনেককেই ফোন নিয়ে বিপদে পড়তে হয়েছে। কেউ কেউ প্লাস্টিকে মুড়ে রাখেন বটে। কিন্তু জানেন কি আপনার ফোন তথা যে কোনও ডিভাইসের যদি আইপি রেটিং থাকে অন্তত ৬৮, তাহলে আর নো চিন্তা। ফোন জলে পড়ে গেলেও রক্ষা পাবে অনায়াসে।

Advertisement

যদি আপনার পরিকল্পনা থাকে নতুন ফোন কেনার, তাহলে এই ফোনগুলোর মধ্যে থেকে একটাকে বেছে নিতে পারেন। তার আগে বলা যাক আইপি রেটিং ব্যাপারটা কী? পুরো কথাটা হল ইনগ্রেস প্রোটেকশন রেটিং। এই নামকরণ থেকে পরিষ্কার, ধুলো ও জলের মতো ‘ভিলেন’দের থেকে বাঁচতে কতটা সক্ষম আপনার ফোন। যদি রেটিং অন্তত ৬৮ হয়, তাহলে নিশ্চিন্ত থাকতে পারেন। এই রেটিংসম্পন্ন ফোনগুলো আধঘণ্টা দেড় মিটার জলের নিচে ডুবে থাকলেও কিছুই হবে না। একই ভাবে ধুলোবালিতে পড়ে গেলেও ফোনের কোনও ক্ষতি হবে না। দেখে নেওয়া যাক এমনই পাঁচটি ফোন।

[আরও পড়ুন: ‘তিহার জেলে স্বাগত’, কেজরিওয়ালকে আগাম অভ্যর্থনা ‘ঠগবাজ’ সুকেশের]

স্যামসাং গ্যালাক্সি এস২৪: ৪০০০ এমএএইচ ব্যাটারি ও ফাস্ট চার্জিং ক্ষমতাসম্পন্ন এই ফোনের স্ক্রিন ৬.২ ইঞ্চি। এর অত্যাধুনিক ফিচার ও ১২০ হার্ৎজ রিফ্রেশ রেট ব্যবহারকারীদের কাছে একে চূড়ান্ত আকর্ষণীয় করে তুলেছে। এই ফোনটি সঙ্গে থাকলে নিশ্চিন্তে দোল খেলুন।

আইফোন ১৫: অ্যাপলের এই ফোনটি বরাবরই জল ও ধুলোর সঙ্গে লড়তে সক্ষম। ৬.১ ইঞ্চির স্ক্রিন ও অ্যাপলের এ১৬ বায়োনিক চিপসেট। ডুয়াল ক্যামেরা সেট আপ। ৪৮ এমপি প্রধান সেন্সর। দোলের দিনে জলে ভিজলেও এই ফোনের কিছুই হবে না।

রেডমি নোট ১৩ প্রো+ ৫জি: ৬.৬৭ ইঞ্চি স্ক্রিন। ১২০ হার্ৎজ রিফ্রেশ রেট। ট্রিপল ক্যামেরা। ২০০ এমপি প্রধান সেন্সর। আকর্ষণীয় সব রঙে পাওয়া যায়। দোলের দিন সঙ্গে থাকলে নো চিন্তা।

[আরও পড়ুন: হিমাচলে নতুন ‘খেলা’, বিজেপিতে যোগ কংগ্রেসের ৬ বহিষ্কৃত বিধায়কের, পদত্যাগ ৩ নির্দলেরও]

মোটোরলা এজ ৪০ নিও: ৬.৫৫ ইঞ্চি ডিসপ্লে। ১৪৪ হার্ৎজ রিফ্রেশ রেট। ৫ হাজার এমএএইচ ব্যাটারি। এই ফোনটিও জল ও ধুলোর সঙ্গে লড়তে সক্ষম দারুণ ভাবে।

ভিভো এক্স১০০ ৫জি: ৬.৭৮ ইঞ্চি ডিসপ্লে। ১২০ হার্ৎজ রিফ্রেশ রেট। এটির রেটিংও আইপি৬৮। সুতরাং নির্বিঘ্নে দোলের আনন্দে মেতে উঠতে এই ফোনটিও হতে পারে আপনার নির্ভরযোগ্য সঙ্গী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement