shono
Advertisement

Janmashtami 2023: তাল কিনতে গৃহস্থের হাতে ছ্যাঁকা, জন্মাষ্টমীতে বাজার কাঁপাচ্ছে ‘রেডিমেড’ বড়া

মিষ্টির দোকানে দোকানে ভিড় গৃহিণীদের।
Posted: 05:12 PM Sep 07, 2023Updated: 05:12 PM Sep 07, 2023

সঞ্জিত ঘোষ, নদিয়া: কৃষ্ণের ভোগের থালায় তালের বড়া মাস্ট। আর জন্মাষ্টমীতে তাল কিনতেই গৃহস্থের হাতে ছ্যাঁকা। ২০০-২৫০ টাকারও বেশি দাম বিকোচ্ছে তাল। বেড়েছে তালের বড়ার অন্যান্য উপকরণের দামও। আবার তালের বড়া তৈরিতে রয়েছে হাজারও ঝক্কি। বাধ্য হয়ে দোকানে তালের বড়া কেনার ধুম। মিষ্টির দোকানে দোকানে ভিড় গৃহিণীদের।

Advertisement

ভাদ্র মাসে কৃষ্ণের জন্মমাস। এই সময় তালেরও ফলন হয় ভালই। কৃষ্ণের ৫৬ ভোগে তালের নানা পদ দেওয়া হয়। তালের পদ ছাড়া ভোগ অসম্পূর্ণ বলে মনে করা হয়। শোনা যায়, গোকুলে কৃষ্ণের আবির্ভাব উপলক্ষে নন্দ উৎসবেই প্রথম খাওয়া হয়েছিল তালের বড়া। নন্দ উৎসবে গোপালকে ৫৬ পদে ভোগ দেওয়ার নিয়ম। কৃষ্ণের প্রিয় মাখন, মিছরির সঙ্গে ফল যেমন দেওয়া হয়, তেমনই থাকে তালের নানা পদ।

[আরও পড়ুন: পরীক্ষা দিতে যাওয়ার পথে দুর্ঘটনা, ট্রেনে ওঠার সময় পড়ে দুই পা কাটা গেল ছাত্রীর]

তাই জন্মাষ্টমীতে চাহিদার সঙ্গে পাল্লা দিয়েছে বেড়েছে তালের দাম। এক-একটা তাল বিকোচ্ছে ২০০-২৫০ টাকায়। বেড়েছে তালের বড়া তৈরির উপকরণও। আর বড়া বানানোর ঝক্কির শেষ নেই। তাই ‘রেডিমেড’ তালের বড়া, ক্ষীর ও মালপোয়ার জন্য মিষ্টির দোকানে ভিড় গৃহিণীদের। গতবারের মতো প্রায় একই দামে বিকোচ্ছে তালের বড়া। ক্রেতার ভিড় সামলাতে নাভিঃশ্বাস বিক্রেতাদের। তাই মুখের হাসি চওড়া হয়েছে ব্যবসায়ীদের।

দেখুন ভিডিও:

 

[আরও পড়ুন: পুজোর আগে বিধায়কদের জন্য সুখবর! একধাক্কায় বেতন বাড়ল ৪০ হাজার টাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement