shono
Advertisement

সিরাজের হাফডজন উইকেটই হাতিয়ার, আমজনতাকে প্রতারণা নিয়ে সতর্ক করল কলকাতা পুলিশ

দিল্লি পুলিও প্রশংসায় ভরিয়ে দিয়েছে সিরাজকে।
Posted: 09:17 PM Sep 17, 2023Updated: 09:17 PM Sep 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে নবাবী ইনিংস খেলেছেন মহম্মদ সিরাজ। হাফডজন উইকেট তুলে নিয়ে ভেঙে দিয়েছেন দাসুন শনাকাদের শিরদাঁড়া। সোশাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়ে গিয়েছেন ভারতীয় তরুণ পেসার। এবার সিরাজের এই দুর্দান্ত পারফরম্যান্সকেই হাতিয়ার করে আমজনতাকে সতর্ক করল কলকাতা পুলিশ।

Advertisement

অনেক সময়ই ইউজারদের সহজ পাসওয়ার্ড হাতিয়ে নিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ করে দিচ্ছে হ্যাকাররা। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত পাসওয়ার্ড (Password) অতি সাধারণ বা অনেকেই ব্যবহার করে থাকেন, তার ৫০ শতাংশরই পর্দাফাঁস করে ফেলেছে AI। তাও আবার এক মিনিটেরও কম সময়ে। ওই সমীক্ষা অনুযায়ী, পাসগ্যান নামের AI পাসওয়ার্ড ক্র্যাকারটি মোট এক কোটি ৫৬ লক্ষ ৮০ হাজার পাসওয়ার্ড নিয়ে কাজ করেছে। সেখানে ৫১ শতাংশ পাসওয়ার্ড এক মিনিটের মধ্যেই খুলে ফেলেছে এই প্রযুক্তি। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, সুরক্ষিত থাকতে ভুলেও সহজ বা অনায়াসেই আন্দাজ করা যায়, এমন পাসওয়ার্ড ব্যবহার বন্ধ করুন। আর সেই বিষয়টিই এবার সিরাজের পারফরম্যান্সের সঙ্গে তুলনা করে বুঝিয়েছে কলকাতা পুলিশ।

[আরও পড়ুন: শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ তকমা দিল UNESCO, উচ্ছ্বসিত মমতা-অভিষেক]

এদিন বিধ্বংসী সিরাজের ছবি পোস্ট করে কলকাতা পুলিশ লিখেছে, ‘পাসওয়ার্ড না হলে পোক্ত, উইকেট বাঁচানো শক্ত।’ অর্থাৎ শ্রীলঙ্কার ব্যাটিং অর্ডারে ধস নামার সঙ্গে দুর্বল পাসওয়ার্ডের তুলনা করা হয়েছে। এভাবেই শক্তিশালী পাসওয়ার্ড রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে দিল্লি পুলিও প্রশংসায় ভরিয়ে দিয়েছে সিরাজকে। লিখেছে, আজ সিরাজের গতির জন্য কোনও চালান কাটা হবে না। উল্লেখ্য, এদিন ২১ রানে ৬ উইকেট তুলে নেন সিরাজ। যার মধ্যে এক ওভারেই চার উইকেট নেওয়ার নজির গড়েন তিনি।

[আরও পড়ুন: পথের কাঁটা স্বামী! প্রেমিকের সঙ্গে হাত মিলিয়ে শিলিগুড়িতে যুবককে ‘খুন’ স্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement