shono
Advertisement

কতক্ষণে কমবে ভিড়, কখন যাবেন কোন মণ্ডপে, মাতৃদর্শনে এবার পুলিশের বিশেষ অ্যাপ

দর্শনার্থীদের সুবিধার কথা ভেবেই নতুন অ্যাপ চালু করছে লালবাজার।
Posted: 12:03 PM Sep 04, 2023Updated: 12:05 PM Sep 04, 2023

স্টাফ রিপোর্টার : কোন পুজো মণ্ডপে কত ভিড়, কোন মণ্ডপের সামনে কত মানুষের লাইন, এবার সেদিকে নজর রাখবে পুলিশের বিশেষ অ‌্যাপ ও সফটওয়‌্যার। সেইমতো কোনও বড় পুজো মণ্ডপে ভিড় থাকলে কতক্ষণ পর গেলে ঠাকুর দেখা সহজ হবে, সেই তথ‌্য জানতে পারবেন দর্শনার্থীরা। রাস্তার মোড়ে বৈদ্যুতিন স্ক্রিন ও সোশ‌্যাল মিডিয়ায় তা দর্শনার্থীদের জানিয়ে দেবে লালবাজার (Lalbazar)।

Advertisement

করোনা পরিস্থিতির শেষে গত বছর থেকেই পুজোয় মণ্ডপে মণ্ডপে শুরু হয়েছে মানুষের ভিড়। এই বছর পুজোয় কয়েক লাখ মানুষের ভিড় হবে বলে অনেকটাই নিশ্চিত পুলিশ। সাধারণভাবে পুজোর মাস দুই আগে থেকেই কোন পুজো কমিটি কী থিম তৈরি করছে, পুলিশ তা জানার চেষ্টা করে। যদিও পুলিশের দাবি, কোনও পুজো কমিটিই সহজে থিম জানাতে চায় না। তবে পুজোয় ‘ক্রাউড সার্কুলেশন’ পুলিশের কাছে অত‌্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই বছর থেকেই দর্শনার্থীদের সুবিধার জন‌্যই নতুন পদ্ধতি চালু করছে লালবাজার।

[আরও পড়ুন: তাঁর কণ্ঠেই চন্দ্রযানের সফল অবতরণের সাক্ষী ছিল ভারত, প্রয়াত ইসরোর সেই বিজ্ঞানী]

লালবাজারের এক কর্তা জানান, সাধারণভাবে দেখা গিয়েছে, উত্তর থেকে দক্ষিণ কলকাতার কুড়িটি পুজোয় বেশি ভিড় হয়। সাধারণভাবে কলকাতা বা জেলা থেকে আসা দর্শনার্থীরা এই মণ্ডপগুলিতে বেশি ভিড় করেন। ফলে বিকেল থেকেই মণ্ডপগুলিতে শুরু হয় দর্শনার্থীদের লাইন। যাঁরা গাড়ি করে ঠাকুর দেখতে আসেন, তাঁদের গাড়ির ভিড় রয়েছেই। আবার যাঁরা হেঁটে হেঁটে এক মণ্ডপ থেকে অন‌্য মণ্ডপে ঘোরেন, তাঁদের রাস্তা পার হওয়ার জন‌্যও যাতে ট্রাফিক যানজট না হয়, সেদিকেও নজর রাখতে হয় পুলিশকে। দর্শনার্থীদের সুবিধার জন‌্য গত কয়েক মাস ধরেই কাজ করছে কলকাতা পুলিশের রিসার্চ অ‌্যান্ড ডেভলপমেন্ট উইং। এই উইংয়ের সদস‌্যরা সমীক্ষা করে কলকাতার যে কুড়িটি মণ্ডপে বেশি ভিড় হয়, সেগুলির তালিকা তৈরি করেছেন। বিকেলের পর থেকে ভোররাত পর্যন্ত কোন মণ্ডপে কখন বেশি ভিড় হয়, সেই তথ‌্য সংগ্রহ করেছেন তাঁরা।

[আরও পড়ুন: রবীন্দ্রভারতীর উপাচার্যকেই প্রেসিডেন্সির দায়িত্ব, ১৬ বিশ্ববিদ্যালয়ে নতুন VC নিয়োগ রাজ্যপালের]

দেখা গিয়েছে, সাধারণভাবে দর্শনার্থীরা গাড়ি করে বা হেঁটে একটি মণ্ডপের দিকে যাওয়ার সময় জানতে পারেন না যে, সেই মণ্ডপে কত ভিড় রয়েছে বা মণ্ডপের সামনে কতজন দর্শনার্থীর লাইন রয়েছে। অথচ দর্শনার্থীদের এই তথ‌্য আগাম জানা থাকলে, সেই বিশেষ মণ্ডপে তখন তাঁরা যাবেন না। ওই মণ্ডপ এড়িয়ে তাঁরা অন‌্য মণ্ডপে যেতে পারবেন। সেই ভাবনা নিয়েই এই বছর লালবাজার চালু করছে ‘পুজো কিউ ওয়েটিং টাইম অ‌্যান্ড ডিসপ্লে সিস্টেম’। সম্প্রতি এই ব‌্যাপারে লালবাজারের কর্তারা একটি বৈঠক করেন। তাতেই এই পদ্ধতি চালু করার ব‌্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। লালবাজার জানিয়েছে, এই কুড়িটি মণ্ডপে তৈরি থাকবে কলকাতা পুলিশের বিশেষ টিম। টিমের হাতে থাকবে নিজস্ব ক‌্যামেরা। ওই ক‌্যামেরার সঙ্গে সংযুক্ত থাকবে জিপিএস, বিশেষ সফটওয়‌্যার ও অ‌্যাপ। ভিডিও ক‌্যামেরায় মণ্ডপের ভিতর মানুষের ভিড় ও বাইরে দর্শনার্থীদের লাইনের ছবি তোলা হবে। এর পর সফটওয়‌্যার ও অ‌্যাপের মাধ‌্যমে বিশ্লেষণ করা হবে যে, মণ্ডপ ও তার চারপাশে কত মানুষের ভিড় রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement